রাত পোহলেই প্রজাতন্ত্র দিসব। ৭২ তম বর্ষে নয়া উপহার নিয়ে হাজির ভারতীয় সেনা বিভাগ। সোশ্যাল মিডিয়ায় লিঙ্ক শেয়ার করে সেই সংবাদ জানানো হল সেনা বিভাগের তরফ থেকে। ২৬ জানুয়ারি গোটা দেশ জুড়ে এদিন পালন করা হয় প্রজাতন্ত্র দিবস। নানা ছোট খাটো অনুষ্ঠানের পাশাপাশি রাজধানীর নজর কাড়া প্যারেড, তালিকা থেকে বাদ পড়ে না কিছুই। সেই প্রস্তুতিই এখন তুঙ্গে। 

আরও পড়ুন- মানুষ সমান বরফে ঢাকা উপত্যকা, কঠিন পরিস্থিতিতে মা ও নবজাতকে উদ্ধার করল সেনাবাহিনী

প্রতিবছর এই বর্ণাঢ্য শোভাযাত্রা দেখার জন্য বিপুল সংখ্যক মানুষের ভিড় জমে রাজপথে। কিন্তু বর্তমান পরিস্থিতি বেশখানিকটা আলাদা। এই বছর কোভিডের কথা মাথায় রেখেই এবার লাইভ- আপডেটের ব্যবস্থা নেওয়া হল সেনাবিভাগের তরফ থেকে। দেশ-বিদেশের যেকোনও প্রান্ত থেকে দেখা যাবে এই প্যারেড। একটা ক্লিকেই হাতের মুঠোয় সম্পূর্ণ অনুষ্ঠান, সেলিব্রেশন। 

 

 

সাধারণের উদ্দেশ্যে এবার তৈরি করা হল নতুন অ্যাপ। সোশ্যাল মিডিয়ায় সেই অ্যাপের লিঙ্ক শেয়ার করা হল ভারতীয় সেনার পেজ থেকে। অ্যান্ড্রয়েড ফোন হোক বা অ্যাপেলের ফোন, দুইয়েই মিলবে এই অ্যাপ্লিকেশন। ডাউনলোডের দুটি লিঙ্কই পর পর উল্লেখ করে প্রজাতন্ত্র দিবসের ঠিক আগের দিন শেয়ার করা হল। তবে প্যারেড সম্বন্ধে মিলবে যাবতীয় তথ্য। অনুষ্ঠান কটায় শুরু থেকে শুরু করে সম্পূর্ণ সূচী। মিলবে লাইভ দেখার সুযোগও।