প্রজাতন্ত্র দিবসের আগেই ভারতীয় সেনাবাহিনীর মানবিক রূপ দেখল গোটা দেশ। এই ঘটনার ভিডিও ইতিমধ্যেই শোড়গোল ফেলেছে সোশ্যাল মিডিয়ায়। জম্মু ও কাশ্মীরের কুপওয়ারা জেলার প্রত্যন্ত অঞ্চলে চলছে প্রবল তুষারপাত। রাস্তা ঢেকে গিয়েছে হাঁটু পর্যন্ত বরফে। ২৩ জানুয়ারী এমন এক প্রাকৃতিক বিপর্যয়ের মধ্যে প্রায় ৬ কিলোমিটার দুর্গম পথ অতিক্রম করে মা এবং তার নবজাতক শিশুকে উদ্ধার করল ভারতীয় সেনাবাহিনী।

আরও পড়ুন- প্রজাতন্ত্র দিবসে ফিরছে করাচি পতনের ইতিহাস, ৭১-এর যুদ্ধের স্মৃতিকে টাটকা করবে নৌসেনা ...

ভারতীয় সেনাবাহিনীর এক কর্মকর্তা এই বিষয়ে জানিয়েছেন যে, 'ভারী তুষারপাতের কারণে দর্দপুরা-সহ সমস্ত এলাকার  যোগাযোগবিহীন হয়ে পড়ে, এমন অবস্থায় এক মহিলা এবং তাঁর নবজাতক প্রবল তুষারপাতের ফলে আটকে পড়েছিলেন। লোলাবের বাসিন্দা ফারুক খসানার ফোন আসার পরেই, ২২ রাষ্ট্রীয় রাইফেলস ব্যাটালিয়নের অপারেটিং বেস-এর সেনারা এই কাজের জন্য ঝাঁপিয়ে পড়ে।'

আরও পড়ুন- নেতাজির জন্মদিনে তাঁর বই ‘দ্য ইন্ডিয়ান স্ট্রাগল’ নিয়ে অজানা গল্প ...

এই ফোন আসার পরেই, সৈন্যরা সেই পরিবারের সহায়তার জন্য পৌঁছেছিল এবং নিরাপদে বাড়িতে পৌঁছতে সহায়তা করেছিল। এমন পরিস্থিতিতে তাঁর সন্তান এবং স্ত্রীকে উদ্ধার করার জন্য নবজাতকের বাবা ভারতীয় সেনাবাহিনীকে ধন্যবাদ জানিয়েছেন। ভারতীয় সেনাবাহিনীর এইরূপ মানবিক রূপে সিভিল পপুলেশন এবং হেলথ অথরিটিস এর প্রশংসাও করেছে।