মাঝ সমুদ্রে দাউ দাউ করে জ্বলছে তেল ভর্তি ইন্ডিয়ান অয়েলের ট্যাঙ্কার নিউ ডায়মন্ড। তেলবাহী এই জাহাজে ২৩ জন ক্রমেম্বার ছিলেন। যার মধ্যে এক জনের কোনও খোঁজ পাওয়া যাচ্ছে না। আর এক সদস্য গুরুতর জখম হয়েছেন।  জাহাজে আটকে পড়া কর্মীদের উদ্ধারের জন্য ইতিমধ্যেই সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে শ্রীলঙ্কা। দ্বীপ রাষ্ট্র থেকে ইতিমধ্যেই নৌবাহিনীর চারটি জাহাজ পাঠান হয়েছে। শ্রীলঙ্কা উপকূলের খুব কাছেই দুর্ঘটনার মুখোমুখী হয় ভারতীয় যুদ্ধ জাহাজ।  শ্রীলঙ্কার পক্ষ থেকে জানান হয়েছে  উপকূল থেকে মাত্র ৩৭ নটিকেল মাইল দুরেই আগুন লেগে যায় ভারতের তেলবাহী জাহাজে। ভারতমহাসাগরেই অবস্থান করছে জাহাজটি। 


ইন্ডিয়ান অয়েল কর্প করর্পোরেশের সবথেকে বড় ক্রুড ক্যারিয়ার  হল দ্যা নিউ ডায়মন্ড। এটি কুয়েতের মিনা আল আহমাদি বন্দর থেকে তেল বোঝাই করে ভারতের পারাদ্বীপ বন্দরে আসছিল। আর এই বন্দরেই রাষ্ট্রায়াত্ত্ব ইন্ডিয়ান অয়েল প্রতিদিন গড়ে তিনশো ব্যারেল তেন পরিষোধন করে। ইন্ডিয়ান অয়েলের পক্ষে দুর্ঘটনার কথা জানান হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ইতিমধ্যে কোস্টাল গার্ড, প্রতিরক্ষা মন্ত্রক ও  স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। একই সঙ্গে জানান হয়েছে শ্রীলঙ্কাও পরিস্থিতি মোকাবিলা করতে সাহায্য করছে। 

ভারতীয় তেলবাহিনী জাহাজের পরিস্থিতি খতিয়ে দেখতে শ্রীলঙ্কা একটি বিমানও পাঠিয়েছে। পাশাপাশি শ্রীলঙ্কার পক্ষ থেকে জানান হয়েছে, তারা এমন একটা জাহাজ পাঠাচ্ছে যেটি ভারতীয় জাহাজ থেকে ২৭০,০০০ টন তেল উদ্ধার করতে পারে। ভারতের এক সরকারি আধিকারিক জানিয়েছেন ভারতীয় সময় ৭টা ৪৫ মিনিটে আগুন লেগেছিল। জাহাজের কর্মীরা জানিয়েছেন আগুন লাগার আগে তাঁরা একটি বিস্ফোরণের শব্দ শুনতে পেয়েছেন। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে বিস্ফোরণ থেকেই তেলবাহী জাহাজে আগুন লেগে যায়। জাহাজের ক্রু মেম্বররা অধীর আগ্রহে জাহাজ থেকে উদ্ধারের অপেক্ষা করছেন।