প্রকাশিত হল ভারতীয় রেলের নতুন সময়সূচি, কোন কোন ট্রেনের যাতায়াতের সময় বদল আসতে চলেছে?

| Oct 01 2022, 01:16 PM IST

প্রকাশিত হল ভারতীয় রেলের নতুন সময়সূচি, কোন কোন ট্রেনের যাতায়াতের সময় বদল আসতে চলেছে?

সংক্ষিপ্ত

দেশের ২৪০টি মেল ও এক্সপ্রেস ট্রেন চালানো হয়। এই ট্রেনের সময়ানুবর্তিতা নিয়ে যাত্রীদের ক্ষোভ ও অভিযোগ চিরকালীন এই সমস্যা মেটাতেই এই নতুন সময়সূচি তৈরি করা হয়েছে বলে দাবি রেল আধিকারিকদের।

ষষ্ঠীর দিনই প্রকাশিত হল ভারতীয় রেলের নতুন সময়সূচি। ‘অল ইন্ডিয়া রেলওয়ে টাইম টেবিল’-এর নাম বদলে নাম রাখা হল ‘ট্রেনস অ্যাট এ গ্লানস'। ভারতীয় রেলের অফিসিয়াল ওয়েবসাইটেই মিলবে ট্রেনের নতুন সময়সূচি। দেশের ২৪০টি মেল ও এক্সপ্রেস ট্রেন চালানো হয়। এই ট্রেনের সময়ানুবর্তিতা নিয়ে যাত্রীদের ক্ষোভ ও অভিযোগ চিরকালীন এই সমস্যা মেটাতেই এই নতুন সময়সূচি তৈরি করা হয়েছে বলে দাবি রেল আধিকারিকদের। সময়সূচিতে পরিবর্তনের পাশাপাশি কিছু নতুন সংযোজনও আনা হয়েছে বলেও জানানো হয়েছে রেলের তরফ থেকে। 

এই মুহূর্তে প্রায় ২৪০টি মেল ও এক্সপ্রেস ট্রেন, প্রায় ৩ হাজার প্যাসেঞ্জার ট্রেন ছাড়াও শহরতলিতে প্রায় ৫৬৬০টি ট্রেন চালায় রেল। এরমধ্যে থাকছে বন্দে ভারত এক্সপ্রেস, গতিমান এক্সপ্রেস, রাজধানী এক্সপ্রেস, শতাব্দী এক্সপ্রেস, হমসফর এক্সপ্রেস, তেজস এক্সপ্রেস, দুরন্ত এক্সপ্রেস, অন্ত্যোদয় এক্সপ্রেস, গরিব রথ এক্সপ্রেস, সম্পর্ক ক্রান্তি এক্সপ্রেস, যুব এক্সপ্রেস, উদয় এক্সপ্রেস, জনশতাব্দী এক্সপ্রেসের মতো ট্রেনও। এই মুহূর্তে দেশে দু'টি বন্দে ভারত এক্সপ্রেস চলে। শুক্রবার উদ্বোধন হয়েছে আরও একটি ট্রেনের। মুম্বই থেকে গান্ধীনগরগামী এই ট্রেনটি এই মুহূর্তে ভারতের দ্রুততম ট্রেন হিদাবে দাবি করা হয়।

Subscribe to get breaking news alerts

আরও পড়ুন জলের তলা দিয়ে মেট্রো ছুটবে জুনে, হাওড়া-শিয়ালদহের যাত্রীরা কাউন্টডাউন শুরু করুন

রেলের নতুন সময়সূচি বা ‘ট্রেনস অ্যাট এ গ্লানস' ই-বুক হিসাবেও রেলের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে। 

আরও পড়ুন - যাত্রীদের গোলাপ ফুল দিয়ে স্বাগত, ইতিহাস রচনা করে যাত্রা শুরু শিয়ালদহ-সেক্টর ৫ মেট্রোর, সেরা ১০ ছবি

আরও পড়ুন - ১৪ জুলাই ইস্ট-ওয়েস্ট মেট্রো রুটে ইতিহাসের ক্ষণ, একই দিনে শিয়ালদহ থেকে ছুটছে ১০০ মেট্রো ট্রেন

 
Read more Articles on