Asianet News BanglaAsianet News Bangla

১৪ জুলাই ইস্ট-ওয়েস্ট মেট্রো রুটে ইতিহাসের ক্ষণ, একই দিনে শিয়ালদহ থেকে ছুটছে ১০০ মেট্রো ট্রেন

কলকাতার মেট্রোর ইতিহাসে বারবারই শিয়ালদহ এবং হাওড়া স্টেশনকে সংযোগের প্রসঙ্গ এসেছে। মেট্রো রেল বলছে আগামী ১ বছরের মধ্যে হাওড়া থেকে মেট্রোরেল ছুটবে। আর তৈরি হয়ে যাওয়া শিয়ালদহ স্টেশন থেকে ১৪ জুলাই ছুটতে শুরু করছে মেট্রো। বলতে গেলে এক ঐতিহাসিক ক্ষণের জন্ম এই দিনটিতে। 
 

Historic Day on 14 July for East West Metro 100 Metro Trains will run from Sealdah to Sector 5 anbdc
Author
Kolkata, First Published Jul 13, 2022, 9:33 PM IST

১৪ জুলাই। এই দিনটি কলকাতার মেট্রোরেলের ইতিহাসে আরও এক ইতিহাসের জন্ম দিচ্ছে। আর সেই ইতিহাসটা হচ্ছে যে এই দিনেই মেট্রোরেল নেটওয়ার্কের সঙ্গে যাত্রী পরিবহণের কাজ শুরু করছে শিয়ালদহ মেট্রো। ১১ জুলাই-ই কেন্দ্রীয়মন্ত্রী স্মৃতি ইরানির হাতে উদ্বোধন হয়েছিল শিয়ালদহ থেকে ফুলবাগান পর্যন্ত মেট্রোরেলের। জানা গিয়েছিল যে ১৪ জুলাই থেকে যাত্রী পরিবহণ শুরু করবে শিয়ালদহ মেট্রো। অবশেষে সেই পালা সাঙ্গ হচ্ছে। আর এমন এক ঐতিহাসিক দিনে এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত মেট্রোরেল কর্তৃপক্ষের। জানানো হয়েছে এই দিন থেকেই শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ পর্যন্ত মেট্রোরেলের সংখ্যা ১০০ করে দেওয়া হচ্ছে। মানে এই দিন থেকে ইস্ট-ওয়েস্ট মেট্রোর এই করিডরে ১০০টি ট্রেন যাতায়াত করবে। 

মেট্রো রেল কর্তৃপক্ষের জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানিয়েছেন যে, রবিবার বাদে রোজ সকালে ৬.৫৫ টায় সেক্টর ফাইভ থেকে মেট্রোরেল চলাচল শুরু হবে। আর শিয়ালদহ থেকে সকাল ৭টায় এই পরিষেবা চালু হবে। এছাড়াও তিনি জানিয়েছেন যে, রবিবার ইস্ট-ওয়েস্ট করিডরে কোনও মেট্রো চলাচল করবে না। রোজ রাতে শিয়ালদহ থেকে শেষ মেট্রো মিলবে ৯.৩৫টা নাগাদ। আর সেক্টর ফাইভ থেকে রাতে শেষ মেট্রো ৯.৪০টায়।  
Historic Day on 14 July for East West Metro 100 Metro Trains will run from Sealdah to Sector 5 anbdc

এই প্রসঙ্গেই একলব্য চক্রবর্তী জানান যে, ১৪ জুলাই থেকে শিয়ালদহ স্টেশন থেকে মেট্রো চলাচল শুরু হচ্ছে। আশা করা যাচ্ছে যাত্রী সংখ্যা বাড়়বে। আর সেই কারণে এই দিন থেকে শিয়ালদহ-সেক্টক ফাইভের মধ্যে ১০০টি মেট্রোরেল চলবে। তিনি আরও জানিয়েছেন যে, দিনের ব্যস্ত সময়ে ১৫ মিনিট অন্তর মিলবে মেট্রো। আর দিনের কম ব্যস্ত সময়ে ২০ মিনিট অন্তর মেট্রো মিলবে। শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ পর্যন্ত মেট্রোরেলের ভাড়া ২০ টাকা করা হয়েছে। আর নূন্যতম ভাড়া করা হয়েছে ১০টাকা। 

ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডরের মাধ্যমে এই এলাকার সংলগ্ন একটি বিশাল এলাকার মানুষ নিত্য পরিবহণ ব্যবস্থায় এর ফায়দা তুলতে পারবেন। এরমধ্যে যেমন রাজারহাট-নিউটাউন এবং তার সংলগ্ন উত্তর ২৪ পরগণা জেলার মানুষ রয়েছে। আর অন্যদিকে শিয়ালদহ স্টেশনে যাতায়াতকরা মানুষজনের মধ্যে যারা মধ্য কলকাতা থেকে পূর্ব কলকাতা এবং সল্টলেকের দিতে চান তারাও এর ফায়দা তুলতে পারবেন। এছাড়াও সেক্টর ফাইভের তথ্য-প্রযুক্তি পার্কে কাজ করা অসংখ্য মানুষও যারা মধ্য কলকাতা অথবা আরও উত্তর অথবা গঙ্গার ওপার থেকে আসেন তাদের ক্ষেত্রেও শিয়ালদহ-সেক্টর ফাইভ মেট্রো রুট গুরুত্বপূর্ণ হতে চলেছে বলেই মনে করা হচ্ছে। রোজ অন্তত ৩৫ হাজার মানুষ এই মেট্রো রুটে যাতায়াত করবে বলেই আশা করছে মেট্রো .কর্তৃপক্ষ। আগামী দিনে এই যাত্রী সংখ্যাটা আরও বাড়বে বলবেই মনে করা হচ্ছে।  
Historic Day on 14 July for East West Metro 100 Metro Trains will run from Sealdah to Sector 5 anbdc

লকডাউনের মধ্যেই সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত মেট্রো যোগাযোগ চালু হয়েছিল। কিন্তু, সেভাবে যাত্রী সাড়া পাওয়া যাচ্ছিল না এই মেট্রোরুটে। একে অতিমারি, তারমধ্যে লকডাউন থাকাকেই এত কম সংখ্যক যাত্রী পাওয়ার ক্ষেত্রে কারণ হিসাবে দর্শিয়েছিল রেল। শিয়ালদহ এশিয়ার অন্যতম ব্যস্ত রেল স্টেশন। এবার সেখান থেকে শুরু হচ্ছে মেট্রো যোগাযোগ। সুতরাং প্রথম দিন থেকেই শিয়ালদহ টু সেক্টর ফাইভ মেট্রোরুট সুপারডুপার হিট হবে বলেই আশা মেট্রোরেল কর্তৃপক্ষের।   

আরও পড়ুন- ২০৩৫ সালের মধ্যে ১০ লক্ষ যাত্রী নিয়ে ছুটবে কলকাতার ইস্ট-ওয়েস্ট মেট্রো 
আরও পড়ুন- চালু হল শিয়ালদহ মেট্রো, কোন স্টেশনে কত ভাড়া-রইল বিশদ তথ্য 
আরও দেখুন- 'মেট্রোতে যেন টিএমসি-র লোকেরা না চড়ে, তাহলে বলবো বাপের বেটা' ইকো পার্কে বললেন দিলীপ ঘোষ 

Follow Us:
Download App:
  • android
  • ios