আগামী ২ অক্টোবর অর্থাৎ মহাত্মা গান্ধীর জন্মদিন থেকে ভারতীয় রেলে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্য নিষিদ্ধ হতে চলেছে। প্ল্যাটফর্ম বা সল্টেশনের অন্যত্র তো বটেই রেলের কামড়াতেও আর প্লাস্টিকের বোতল ইত্যাদি ব্যবহার করা যাবে না। স্বাধীনতা দিবসের দিন জাতির উদ্দেশ্য়ে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একবার ব্যবহার যোগ্য প্লাস্টিক ব্যবহার না করার জন্য আহ্বান জানিয়েছিলেন। তাঁর আহ্বানবে অনুপ্রাণিত হয়ে প্রথম এগিয়ে এল ভারতীয় রেল বিভাগ।

এর জন্য দেশের ৩৬০টি বড় স্টেশনে ১৮৫৩টি প্লাস্চটিক বোতল ক্রাশিং যন্ত্র বসানো হচ্ছে।  আইআরসিটিসি থেকে এখন প্লাস্টিরেকের বোতলে ল দিলেও পরে ফাঁকা বোতল ফিরিয়ে নেওয়া হবে।

তবে শুধু রেল কর্তৃপক্ষই নয়, একই উদ্যোগ যাতে যাত্রী ও রেলের হকারদের মধ্যে দেখা ।যায়, তারও ব্যবস্থা করা হচ্ছে। হকারদের প্লাস্টিকের ব্যাগ ব্যবহারের বিরত থাকার নির্দেশ দেওয়া হবে, যাত্রীরাও যাতে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের পণ্য ব্যবহার না করেন তার জন্য উৎসাহ দেওয়া হবে।  

৫০ মাইক্রনের থেকে পাতলা প্লাস্টিককেই একবার ব্যবহারযোগ্যের পর্যায়ে ৎফেলা হয়। রেলওয়ে বোর্ড থেকে বলা হয়েছে, রেল বিভাগ ময়লা তৈরির কারখানা হিসেবে পরিচিত। সেই অবস্থাটা পাল্টানোর চেষ্টা চলছে।