Asianet News BanglaAsianet News Bangla

এবার বিপুল অঙ্কের ক্ষতিপূরণ দিতে দিতে হচ্ছে ইসরোকে, কোর্টের রায়ে মিলল সুরাহা

  • টানা ৯ বছর পর মিলল স্বস্তি
  • চুক্তি ভঙ্গের শাস্তি সরূপ মোটা অঙ্কের জরিমানা
  • এবার বিপাকে ইসরো, কোর্টের নির্দেশ 
  • বেঙ্গালুরুর এক কম্পানিকে দিতে হবে ক্ষতিপূরণ 
ISRO now have to pay 1.2 billion dollar to bengaluru based company BJC
Author
Kolkata, First Published Oct 31, 2020, 3:26 AM IST

টানা নয় বছর কেস চলার পর এবার সাফ জানানো হল ইসরোকে দিতে হবে মোটা অঙ্কের টাকার ক্ষতিপূরণ। ঠিক কী ঘটেছিল! ইসরোর সঙ্গে উপগ্রহ ও বিভিন্ন পার্টস নিয়ে মাঝে মধ্যেই বিভিন্ন সংস্থার মোটা মোটা অঙ্কের টাকার চুক্তি স্বাক্ষর হয়ে থাকে। কখনও প্রথমেই টাকা দিয়ে দেওয়া হয়, কখনও আবার শর্ত সাপেক্ষ ভাবে ক্ষেপে ক্ষেপে টাকা দেওয়া হয়। তবে অর্ডার পাওয়ার পরই কাজ শুরু করে থাকে এই সংস্থাগুলো। 

ইসরোর অর্ডার পেয়ে বেঙ্গালুরুর একটি সংস্থাও এবার কাজ শুরু দিয়েছিল উপগ্রহ নিয়ে। কথা ছিল, তাঁরা ইসরোর হয়ে দুটি উপগ্রহ বানাবেন, এবং তার রক্ষণাবেক্ষণ, পর্যবেক্ষণের ভারও তারাই গ্রহণ করবেন। ২০০৫ সালে এই টুক্তি হয়েছিল। সেই মত প্রস্তুতিও শুরু করে দেয় নির্দিষ্ট সংস্থা। তাঁরা এই শর্ত সামনে আসার পর থেকেই পকেট থেকে টাকা ঢেলে নেমে পড়েন কাজে। কিন্তু ২০১১ সালে গিয়ে ইসরো এই চুক্তি বাতিল করে দেয়। 

ISRO now have to pay 1.2 billion dollar to bengaluru based company BJC

এতেই ঘটে বিপত্তি। ঐমেরিকার কোর্টের তরফ থেকে সাফ রায় দেওয়া হয় এবার ক্ষতিপূরণ দিতে হবে ইসরোকে। বেঙ্গালুরুর সেই সংস্থার হাতে তুলে দিতে হবে মোটের ওপর ১.২ বিলিয়ান ডলার। নয় বছর পর ক্ষতিপূরণ পেতে চলেছে এই সংস্থা। ইসরোর সঙ্গে চুক্তি বাতিল হওয়াতে তাঁরা যে ক্ষতির মুখ দেখেছে তা এক কথায় বিপুল। এরপরই কেস করা হয় এই সংস্থার পক্ষ থেকে। তার রায় বেরতেই হাফ ছেড়ে বাঁচল সংস্থা। 

Follow Us:
Download App:
  • android
  • ios