১৯টি উপগ্রহ নিয়ে মহাকাশের পথে পাড়ি দিল ইসরের পিএসএলভি-সি৫১ রকেট। ২০২১ সালে এটাই ছিল ইসরোর প্রধম মহাকাশ অভিযান। ১৯টি উপগ্রহের সঙ্গে এদিন ইসরো মহাকাশে পাঠিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি ও ধর্মগ্রন্থ গীতার একটি ডিজিটাল কার্ড ভার্সান। ইসরোর প্রধান কে শিবন জানিয়েছেন, এই মিসন ভারতের কাছে অত্যান্ত গর্বের। কারণ ব্রাজিলের তৈরি প্রথম উপগ্রহটিও সঙ্গে নিয়েই মহাকাশে পাড়ি দিয়েছে ইরোর রকেট। 

রবিবার সকাল সাড়ে ১০টা নাগাদ অন্ধ্র প্রদেশের নেল্লোরে সতীশ ধাওয়ান স্পেস রিসার্চ সেন্টার থেকেই উৎক্ষেপন করা হয় পিএসএলভি-সি৫১। যেসব উপগ্রহ গুলি মহাকাশে পাঠান হয়েছে তারমধ্যে গুরুত্বপূর্ণ সতীশ ধাওয়ান স্যাট। ব্রাজিলের তৈরি ৬৩৭ কেজি ওজনের আমাজোনিয়া-১ উপগ্রহটিও পাঠান হয়েছে। এই উপগ্রহটি প্রথম তৈরি হয়েছে ব্রাজিলে। মহাকাশ থেকে পৃথিবীর বায়ুমণ্ডল জলবায়ুর তারতম্যের ছবি ও তথ্য পাঠাবে এটি। 

এদিন আরও একটি বিশ্ময়কর ঘটননাও ঘটিয়েছে ইরসো।স্পেস কিডজ ইন্ডিয়া জানিয়েছে, তাদের তৈরি রকেটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি ছবি মহাকাশ যানের টপ প্যানেলে বসানো হয়েছে। প্রধানমন্ত্রী মোদীর আত্মনির্ভর ভারত অভিযানকে সফল করতেই এই উদ্যোগ বলেও সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়েই ইসরোর সাফল্যের কথা জানিয়েছেন। তিনি বলেন ব্রাজিলের উপগ্রহ নিয়ে ভারতীয় মহাকাশ  যান মহাকাশে পাড়ি দিয়েছে এটি একটি ঐতিহাসিক মূহূর্ত। আর এর সাফল্যের জন্য ব্রাজিলের প্রেসিডেন্ট বোলসোনারোকে  অভিনন্দনও জানিয়েছেন।