Asianet News BanglaAsianet News Bangla

ইতিহাস গড়তে প্রস্তুত ISRO, ৭৫০ জন পড়ুয়ার হাতে তৈরি আজাদস্যাট রওনা দেবে রবিবার

এই লঞ্চ ভেহিকেলের দাম মাত্র ৫৬ কোটি টাকা। আজাদস্যাট স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে SSLV থেকে। স্বাধীনতার ৭৫ বছর পূর্তিকে স্মরণীয় করে রাখতে দেশের ৭৫টি স্কুলের ৭৫০ ছাত্রী আজাদস্যাট তৈরি করেছে। এই স্যাটেলাইটের ওজন আট কিলোগ্রাম।

ISRO ready to create history, Azadsat will be launched today with the first flight of SSLV bpsb
Author
Kolkata, First Published Aug 7, 2022, 8:24 AM IST

ইসরো ইতিহাস তৈরি করতে প্রস্তুত। ভারতের নতুন লঞ্চ ভেহিকল Small Satellite Launch Vehicle-Developmental Flight 1 (SSLV-D1) রবিবার প্রথমবারের মতো যাত্রা করবে। এই লঞ্চ ভেহিকেল থেকে আজাদস্যাট স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে। ISRO-র বিবৃতি অনুসারে, ৩৪ মিটার দীর্ঘ এবং ১২০ টন SSLV-D1 সকাল ৯.১৮ মিনিটে শ্রীহরিকোটার উৎক্ষেপণ কেন্দ্র থেকে যাত্রা করবে। ISRO-র ৫০০ কেজির কম ওজনের উপগ্রহকে লো-আর্থ অরবিটে  স্থাপন করার জন্য SSLV তৈরি করেছে।

৭৫টি স্কুলের ৭৫০ জন ছাত্রী আজাদস্যাট তৈরি করেছে
এই লঞ্চ ভেহিকেলের দাম মাত্র ৫৬ কোটি টাকা। আজাদস্যাট স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে SSLV থেকে। স্বাধীনতার ৭৫ বছর পূর্তিকে স্মরণীয় করে রাখতে দেশের ৭৫টি স্কুলের ৭৫০ ছাত্রী আজাদস্যাট তৈরি করেছে। এই স্যাটেলাইটের ওজন আট কিলোগ্রাম। এতে সোলার প্যানেল, সেলফি ক্যামেরা রয়েছে। এর পাশাপাশি বসানো হয়েছে দূরপাল্লার যোগাযোগের ট্রান্সপন্ডারও। এই স্যাটেলাইটটি ছয় মাস পরিষেবা দেবে।

স্পেস কিডজ ইন্ডিয়ার মতে, যারা এই স্যাটেলাইটটি তৈরি করেছে, সারা দেশে ৭৫টি সরকারি স্কুল থেকে ১০ জন ছাত্রকে স্যাটেলাইট তৈরি করার জন্য বেছে নেওয়া হয়েছে। এর মধ্যে অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির মেয়েরাও রয়েছে। এটি STEM (বিজ্ঞান, প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং এবং অঙ্ক) মহিলাদের অগ্রগতির জন্য মহাকাশ অভিযানের মধ্যে প্রথম।

ISRO ready to create history, Azadsat will be launched today with the first flight of SSLV bpsb

SSLV কি?
 ইসরো প্রায়শই যে কোনও উপগ্রহের জন্য PSLV বা GSLV ব্যবহার করে। তবে এবার SSLV-এর আশ্রয় নেওয়া হচ্ছে। SSLV এর পূর্ণরূপ হল Small Satellite Launch Vehicle. সহজভাবে বললে, এই রকেটটি ছোট উপগ্রহ উৎক্ষেপণের জন্য ব্যবহৃত হয়। এই কারণে, ছোট উপগ্রহগুলিকে পৃথিবীর নিম্ন কক্ষপথে পাঠানো হয়। 

একই সময়ে, PSLV আকাশে ১৭৫০ কেজি পর্যন্ত ওজন বহন করে। অর্থাৎ এখন SSLV-এর মাধ্যমে ছোট উপগ্রহের কাজ করা হবে। করোনাভাইরাস মহামারী এবং পরবর্তী লকডাউনের কারণে SSLV-এর প্রথম লঞ্চ থামিয়ে দেওয়া হয়েছে। ISRO প্রাথমিকভাবে এই বছরের প্রথম ত্রৈমাসিকে মিশনটি চালু করার পরিকল্পনা করেছিল। এটি পরীক্ষা করতেও দীর্ঘ সময় লেগেছে।

ISRO মার্চ মাসেই সলিড বুস্টার স্টেজ (SS1) এর গ্রাউন্ড টেস্টিং পরিচালনা করেছে, যা লঞ্চিং যানকে শক্তি দেয়। ISRO জানিয়েছে যে সম্প্রতি পরিচালিত সফল পরীক্ষা SSLV (SSLV-D1) এর ফ্লাইটের জন্য আত্মবিশ্বাস দিয়েছে। কেন্দ্র এই প্রকল্পের জন্য ১৬৯ কোটি টাকা বরাদ্দ করেছে এবং SSLV-D1, SSLV-D2 এবং SSLV-তে কাজ করা হচ্ছে।

এই আজাদি স্যাটলাইটের লঞ্চ দেখতে ৭৫০ জন ছাত্রী চেন্নাই পৌঁছেছে। আজ এই সমস্ত ক্ষুদে বিজ্ঞানীরা অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় এই স্ব-নির্মিত স্বাধীনতা স্যাটেলাইটের উৎক্ষেপণ দেখতে পাবেন।

Follow Us:
Download App:
  • android
  • ios