অবশেষে উদ্ধার করা গেল নন্দাদেবী ট্রেকিং-এ গিয়ে নিখোঁজ হওয়া যাত্রীদের দেহ। গত মাসে একদল বিদেশি পর্বতারোহী উত্তরাখন্ডের নন্দাদেবীর পূর্ব শৃঙ্গ জয়ের উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন। কিন্তু স্বপ্নপূরণের আগেই ঘটেছিল ছন্দপতন। যাত্রাপথেই নিখোঁজ হয়ে যান ৮ পর্বতারোহীর ওই দল। তারপর থেকে তাঁদের আর কোনও হদিশ পাওয়া যাচ্ছিল না। 

রবিবার ইন্দো-তিব্বত বর্ডার পুলিশের ১০জনের একটি দল সাতজন পর্বতারোহীর দেহ উদ্ধার করেছে। তাঁদের অনুমান উদ্ধার হওয়া ওই দেহগুলি  ওই নিখোঁজ হওয়া বিদেশি পর্বতারোহীদেরই। উদ্ধার হওয়া সাতটি মৃতদেহের মধ্যে একজন মহিলার দেহও রয়েছে বলে খবর। কুমায়ুন রেঞ্জের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল এপিএস নিম্বাদিয়া জানিয়েছেন, দেহগুলি পিন্দারি হিমবাহের পথে বরফের নীচে চাপা পড়া অবস্থায় পাওয়া গিয়েছিল। তিনি আরও জানান যে, এখনও দেহগুলিকে শনাক্ত করা সম্ভব হয়নি। দেহগুলি বেস ক্যাম্পে নিয়ে আসার পরই তা শনাক্ত করা সম্ভব হবে বলে জানিয়েছেন তিনি।  

প্রসঙ্গত ওই পর্বত অভিযানের নেতৃত্বে ছিলেন অভিজ্ঞ ব্রিটিশ পর্বতারোহী মার্টিন মোরান। এর আগে তিনি ৭৪৩৪ মিটার উচ্চ শৃঙ্গ জয়ের অভিজ্ঞতা রয়েছে তাঁর। তাঁর নেতৃত্বে পর্বতারোহীদের ওই দল মুনসিয়ারি ছাড়ে গত ১৩ মে তারিখে। কিন্তু তাঁরা আর বেস ক্যাম্পে ফিরে আসেননি। পর্বতারোহীদের ওই দলে ছিলেন ৩ জন ব্রিটিশ, ২ জন মার্কিনি, ১ জন ভারতীয় এবং ১ জন অস্ট্রেলিয়ার নাগরিক।

প্রসঙ্গত, জুনের ৩ তারিখে, পূর্ব নন্দাদেবী শৃঙ্গে তল্লাসি অভিযান চালাতে গিয়ে ভারতীয় বায়ুসেনার একটি হেলিকপ্টার থেকে তিনজন পর্বতারোহীর দেহ লক্ষ্য  করেন তাঁরা। কিন্তু খারাপ আবহাওয়ার জন্য তাঁরা উদ্ধারকাজ চালাতে ব্যর্থ হন তাঁরা। তবে এখনও পর্যন্ত সাতজনের দেহ উদ্ধার করা গেলেও দলের আরও এক সদস্যের খোঁজ এখনও চলছে।