সম্প্রতি জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে বেতন বৃদ্ধি-সহ বেশ কিছু নয়া বিধি চালু করা হয়েছে। তারই প্রতিবাদে এদিন ক্যাম্পাসের বাইরে এরই প্রতিবাদে সকাল থেকে বিক্ষোভ দেখাচ্ছিল জেএনইউ ছাত্র সংসদের সদস্যরা। অবস্থা যাতে হাতের বাইরে চলে না যায় তার জন্য দিল্লি পুলিশ ব্যারিকেড করেছিল। কিন্তু তারপরেও ছাত্র-ছাত্রীরা পুলিশকর্মীদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়লেন।   

সংবাদ সংস্থা এএনআই-কে ছাত্র-ছাত্রীরা জানিয়েছেন, গত ৫ দিন ধরেই ক্যাম্পাসে এই বেতন বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ প্রদর্শন চলছে। তাদের বক্তব্য, জেএনইউ-এর অন্তত ৪০ শতাংশ ছাত্রছছাত্রীই গরীব ঘরের ছেলেমেয়ে। আচমকা উচ্চ হারে বেতন বৃদ্ধির ফলে তাঁরা সমস্যায় পড়েছেন। অর্থের অভাবে তাদের পড়াশোনা বন্ধ হওয়ার জোগার। এরই প্রতিবাদে এদিন বিশাল সংখ্যক ছাত্রছাত্রী ক্যাম্পাসের বাইরে প্রতিবাদ বিক্ষোভে সামিল হন।  

সম্প্রতি জেএনইউ কর্তৃপক্ষ একটি খসড়া হোস্টেল বিধি পেশ করেছেন। তার মধ্য়ে পোশাক বিধি, নির্দিষ্ট সময় মেনে হোস্টেলে ঢোকা, বেতন বৃদ্ধি সহ বেশ কিছু বিষয় রয়েছে। ইন্টার-হল কর্তৃপক্ষও এই খসড়া বিধি-তে সম্মতি দিয়েছে। গত বৃহস্পতিবারই জেএনইউ কর্তৃপক্ষ ছাত্র সংসদকে তাদের প্রতিবাদ বন্ধ করার অনুরোধ করেছিল। তাদের বক্তব্য এই প্রতিবাদ-বিক্ষোভে বিশ্ববিদ্যালয়ের পড়াশোনার পরিবেশ নষ্ট হচ্ছে। বহু ছাত্র-ছাত্রী পরীক্ষার প্রস্তুতি নিতে পারছেন না। পড়াশোনায় মন দিতে পারছেন না।