করোনাভাইসের সংক্রমণ বাড়ছে ধীরে ধীরে আনলক ৫ এর দিকে পা রাখতে চলেছে ভারত। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে একের পর খুলতে শুরু করেছে দোকানপাট, হোটেল রেস্তুরেন্ট। তাতেই সামনে আসছে নতুন ছবি। যেখানে দেখা যাচ্ছে বিরিয়ানি প্রেমীরা এক প্লেট বিরিয়ানির জন্য প্রায় দেড় কিলোমিটার পর্যন্ত লাইন দিয়ে দাঁড়িয়ে রয়েছেন। বেশ কয়েক দিন ধরেই বেঙ্গালুরু ভোজন রসিকদের কাছ থেকে এমনই ছবি দেখতে পাওয়া যাচ্ছে। হোসকোট নামের একটি বিখ্যাত রেস্তোঁরার সামনে বহু মানুষই সারিবদ্ধ হয়ে দাঁড়িয়ে রয়েছেন। কেউ দুঘণ্টা অপেক্ষায় করছেন। কেউ আবার অপেক্ষা করছেন আড়াই ঘণ্টা ধরে দাঁড়িয়ে রয়েছেন বিরিয়ানির জন্য। এক গ্রাহক আবার জানিয়েছে তিনি ভোর ৪টের সময় এসে অর্ডার দিয়েছেন। কিন্তু অর্ডার নেওয়া হয়েছে সকাল ৬টা নাগাদ। খাবারটি আরও আরও দেরি রয়েছে। খাবারটি অত্যান্ত সুস্বাদু হওয়ায় অপেক্ষা করা সার্থক হয়েছে বলেও জানিয়েছেন তিনি। 

বিরিয়ানির স্টলের মালিক জানিয়েছেন, প্রায় ২২ বছর ধরে তাঁরা বিরিয়ানি বিক্রি করছেন। তাঁরা কোনও প্রিজার্ভেটিভ ব্যবহার করেন না। পাশাপাশি আরও জানিয়েছেন, তাঁরা দৈনিক ১ হাজার কেজি বিরিয়ানি বিক্রি করেন। আরও জানান হয়েছে তাঁদের বিরিয়ানির টানে ক্রেতারা ফিরতে শুরু করেছেন। ধীরে ধীরে কোভিড পূর্ববর্তী অবস্থায় ফিরে আসছে ব্যবসাপাতির অবস্থা।   

কেন্দ্র ও রাজ্যসরকার হোটেল, রেস্তোঁরা চালু করার অনুমতি দিলেও নিরাপদ শারীরিক দূরত্ব পালন করা আর মাস্কের ব্যবহার বাধ্যতা মূলক করা হয়েছে। কিন্তু এক্ষেত্রে বিরিয়ানি কিনতে আসা লম্বা লাইনে অনেক ক্রেতাই মাস্ক ছাড়া বেরিয়ে রয়েছেন। আর ৬ ফুট দূরত্ব মানা হয়নি বলেও স্পষ্ট দেখা যাচ্ছে ছবিতে। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার জন্য কোথাও পুলিশের দেখা মেলেনি।