জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর পাক জঙ্গিরা ভারতে হামলা চালাতে পারে বলে সতর্কতা জারি করল ভারতীয় নৌসেনা। এই কারণে উপকূল বরাবর বিশেষ ব্যবস্থা গ্রহন করা হয়েছে। সূত্রের খবর শুধু পশ্চিম উপকূলেই নয়, পূর্ব উপকূলেও প্রতিটি প্রবেশ পথে কড়া নজরদারি চালানো হচ্ছে। তৈরি রাখা হচ্ছে যুদ্ধ জাহাজগুলিকেও।

বর্তমানে জম্মু কাশ্মীরের পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে থাকলেও ইদের সময় ফের অশান্ত হযে উঠতে পারে উপত্যকা, এমন আশঙ্কা উড়িয়ে দিচ্ছেন না সেনাকর্তারা। যে কোনও রকম অশান্তি ঠেকাতে আগে থেকেই প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

জম্মু-কাশ্মীরের উপর থেকে ভারত সরকার বিশেষ মর্যাদা তুলে নেওয়াটা পাকিস্তান ভালভাবে নেয়নি। নানা পদক্ষেপে তারা তাদের অসন্তোষ প্রকাশ করছে। সমজোতা এক্সপ্রেস, থর এক্সপ্রেসের মতো দুই দেশের মধ্য়ে চলা রেল পরিষেবা বন্ধ করে দিয়েছে। বাস পরিষেবা বন্ধ করে দিয়েছে। বানিজ্যিক সম্পর্ক বাতিল করেছে।

তবে ভারতের বিদেশ দফতরের মত হল, এসবই পাকিস্তান করছে বাকি বিশ্বের সামনে কাশ্মীরের পরিস্থিতি অত্যন্ত উদ্বেগজনক প্রমাণ করতে। কাশ্মীর যে ভারতের অভ্যন্তরী সমস্যা তা স্পষ্ট ভাষায় বারবার বুঝিয়ে দিয়েছে নময়া দিল্লি। আর এই বিষয়ে পাক হস্তক্ষেপ যে বরদাস্ত করা হবে না তাও জানিয়ে দেওয়া হয়েছে। এইবার কুটনৈতিক পথে এঁটে উঠতে না পারলে, জঙ্গি অনুপ্রবেশে মদত দেওয়ার পুরনো ছকে ফিরে যেতে পারে প্রতিবেশীরা, এমনটাই আশঙ্কা করছে নৌসেনা।