দুদিন আগেই জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা তোলা নিয়ে, লোকসভায় কংগ্রেসকে অস্বস্তিতে ফেলে দিয়েছিলেন। এবার আরও একবার কাশ্মীর নিয়ে বিতর্কিত মন্তব্য করলেন কংগ্রেসের সংসদীয় দলের নেতা অধীর রঞ্জন চৌধুরি। বৃহস্পতিবার জম্মু কাশ্মীরের বর্তমান অবস্থার তুলনা করলেন নাৎসি কনসেন্ট্রেশন ক্যাম্পের সঙ্গে।

সংবাদ সংস্থা এএনআই-কে দেওয়া এক সাক্ষাতকারে কংগ্রেস নেতা, জম্মু কাশ্মীরে ইন্টারনেট ও মোবাইল পরিষেবা বন্ধ রাখা নিয়ে মোদী সরকারকে একহাত নিলেন। তিনি বলেন, লালকেল্লা থেকে প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন কাশ্মীর সমস্যার সমাধান বুলেট দিয়ে করবেন না। কিন্তু বর্তমানে, মোবাইল, ইন্টারনেট পরিষেবা বন্ধ করে কাশ্মীরের অবস্থা নাজি জার্মানীর কনসেন্ট্রেশন ক্যাম্পের মতো করে দেওয়া হয়েছে। অমরনাথ যাত্রা বন্ধ নিয়ে নরেন্দ্র মোদীকে ঠুকতে ছাড়েননি তিনি।

দুদিন আগেই কাশ্মীর সমস্যা ভারতের অভ্যন্তরীন সমস্যা না আন্তর্জাতিক সমস্যা - এইনিয়ে প্রশ্ন তুলে সংসদে হইচই ফেলে দিয়েছিলেন অধীর। কংগ্রেস নেতৃত্বকে বেশ অস্বস্তিতে পড়তে হয়েছিল। এদিন কিন্তু পাকিস্তানের ভারতের সঙ্গে কুটনৈতিক সম্পর্ক বাতিল করার সিদ্ধান্ত নিয়ে বলতে গিয়ে কাশ্মীরকে ভারতের অভ্যন্তরীন সমস্যা বলেই স্পষ্ট জানালেন তিনি।    

এদিন তিনি বলেন, পাকিস্তান যে এরকমই কোনও পদক্ষেপ নেবে, সেটাই প্রত্যাশিত ছিল। তবে কাশ্মীর সমস্যা অবশ্যই ভারতের অভ্যন্তরীন সমস্যা এবং জম্মু কাশ্মীরে ভারত সরকার চাইলে যে কোনও রকম আইন প্রয়োগ করতে পারে। তাই নিয়ে পাকিস্তানের কিছু বলার থাকতে পারে না।