এবার জলপথে ভারতে হানা দেওয়ার চেষ্টা করছে আইআইএস জঙ্গি গোষ্ঠী। সূত্রের খবর, শ্রীলঙ্কা থেকে আইএস জঙ্গিদের একটি দল একটি নৌরকায় করে লক্ষদ্বীপ ও মিনিকয় দ্বীপের উদ্দেশ্যে রওনা দিয়েছে, এমনই গোয়েন্দা তথ্য এসেছে ভারতের হাতে। আর এরপরই কেরলে সতর্ক করা হয়েছে উপকূলরক্ষী বাহিনীকে। শ্রীলঙ্কার জলসীমান্ত ও লক্ষদ্বীপ ও মিনিকয় দ্বীপের আশপাশে তাদের প্রহরা চলছে।

জানা গিয়েছে শ্রীলঙ্কা থেকে একটি সাদা নৌকায় করে শ্রীলঙ্কায় আইএস-এর সহযোগী গোষ্ঠি, 'ন্য়াশনাল তৌহিত জামাতে'র ১৫ জন জঙ্গির একটি দল ভারতের দ্বীপগুলির উদ্দেশ্যে রওনা হয়েছে। এরপরই উপকূল-রক্ষীদের তৎপড়তা বাড়ানো হয়েছে। শুধু, নৌকোয় করে জলপথে পেট্রোলিং চালানো নয়, ব্যবহারস করা হচ্ছে জলপথে নজরদারির বিমানও। এর আগে জলপথেই পাকিস্তান থেকে মুম্বই এসে হামলা চালিয়েছিল লস্কর-ই-তৈবা জঙ্গিরা।
 
শ্রীলঙ্কাতে যে আইএস জঙ্গির বাড়বাড়ন্ত ক্রমেই বাড়ছে তার প্রমাণ মিলেছিল গত ২১ এপ্রিল। ইস্টার স্যাটারডেতে শ্রীলঙ্কার বেশ কয়েকটি গির্জা ও হোটেলে হামলা চালানো হয়। অন্তত ২৫০ মানুষের মৃত্যু হয়। ৫০০-এরও বেশি মানুষ আহত হন। সেই হামলার দায় নিয়েছিল ন্য়াশনাল তৌহিত জামাত। এখনও সেই দেশে জরুরি অবস্থা জারি রয়েছে।