প্রবল বৃষ্টি আর ভয়াবহ ভূমি ধসে রীতিমত বিধ্বস্ত কেরল। ভূমিধ্বসে বিপর্যস্ত ইদুক্কির মুন্নার। এখনও পর্যন্ত ১৫ জনের দেহ উদ্ধার করা হয়েছে। জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে ১৫ জনকে। মুন্নারে ভূমিধসে বেশ কয়েকটি টি এস্টেটের ব্যাপক ক্ষতি হয়েছে।  প্রাকৃতিক বিপর্যয়ের কারণে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  নিহতদের ক্ষতিপূরণ হিসেবে ২ লক্ষ টাকা আর আহতদের ক্ষতিপূরণ হিসেবে ৫০ হাজার টাকা প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে দেওয়া হবে বলে জানিয়ছেন। 


অন্যদিকে প্রাকৃতিক বিপর্যয় নিয়ে উদ্বেগ প্রকাশ করেন কেরলের মুখ্যমন্ত্রী পিরানাই বিজয়ন। তিনি বলেছেন নিহতদের পরিবার পিছু ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ হিসেবে দেওয় হবে। আহতের চিকিৎসার খরচ বহন করবে রাজ্য সরকার। পাশাপাশি তিনি জানিয়েছেন খারাপ আবহাওয়ার জন্য রাজামালা এলাকায় উদ্ধার কাজ ব্যহত হয়েছে। এয়ার লিফটিংএর জন্য এয়ার ফোর্সকে তৈরি থাকতে বলা হয়েছে। কিন্তু পরিস্থিতি খারাপ হওয়ায় সমস্যায় পড়তে হচ্ছে প্রশাসনকে। 


ইদুক্কির এক সরকারি আধিকারিক জানিয়েছে প্রায় ২৫ কিলোমিটার এলাকা জুড়ে ভূমি ধস নেমেছে। ওই এলাকায় প্রায় ৮০ জন বাসকরতেন। এখনও বহু মানুষ আটকে রয়েছে বলেও তিনি উদ্বেগ প্রকাশ করেছেন। 


বেশ কয়কটি জায়গায় যোগাযোগ প্রায় ছিন্ন হয়ে গেছে।  ওয়াইনাডে আস্থায়ী ব্রিজ তৈরি করে উদ্ধার কাজ শুরু করেছে। প্রাথমিকভাবে উদ্ধার শুরু করেছেন স্থানীয় বাসিন্দারা। 

তবে পরিস্থিতি এখনই স্বাভাবিক হওয়ার সম্ভাবনা নেই। ইদুক্কিসহ বেশ কয়েকটি এলাকায় লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। ইতিমধ্যে কোচিসহ আরও বেশ কয়েকটি এলাকায় বৃষ্টি শুরু হয়েছে।