Asianet News BanglaAsianet News Bangla

Narendra Modi: নবনির্মিত কাশী বিশ্বনাথ ধামের উদ্বোধন করবেন নরেন্দ্র মোদী, জানুন এই ধামের ১০ বিশেষত্ব

দুপুর ১টা নাগাদ কাশী বিশ্বনাথ মন্দির পরিদর্শন করবেন প্রধানমন্ত্রী (PM Modi)। সেখানে প্রার্থনা করবেন। তারপর তিনি প্রথম ধাপে নির্মিত কাশী বিশ্বনাথ ধামের (Kashi Vishwanath Corridor)উদ্বোধন করবেন।

Know 10 specialty of Kashi Vishwanath Corridor bjc
Author
Kolkata, First Published Dec 13, 2021, 3:13 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

১৩ ডিসেম্বর, অর্থাৎ আজ, মঙ্গলবার বারাণসীতে যচ্ছেন নরেন্দ্র মোদী (Narendra Modi)। দুদিন ব্যাপী এই সফরের প্রথম  পর্যায় তিনি উদ্বোধন করবেন কাশী বিশ্বনাথ ধাম (Kashi Vishwanath Corridor)। এদিন দুপুর ১টা নাগাদ কাশী বিশ্বনাথ মন্দির পরিদর্শন করবেন প্রধানমন্ত্রী (PM Modi)। সেখানে প্রার্থনা করবেন। তারপর তিনি প্রথম ধাপে নির্মিত কাশী বিশ্বনাথ ধামের (Kashi Vishwanath Corridor)উদ্বোধন করবেন। ৩৩৯ কোটি টাকায় তা নির্মাণ করা হয়েছে। প্রকল্পের প্রথম পর্যায়ে মোট ২৩টি ভবনের উদ্বোধন করা হবে। থাকছে শ্রী কাশী বিশ্বনাথ মন্দিরে আসা তীর্থযাত্রীদের জন্য বিভিন্ন সুবিধা প্রদান । এর মধ্যে রয়েছে- যাত্রী সুবিধা কেন্দ্র, পর্যটন সুবিধা কেন্দ্র, বৈদিক কেন্দ্র, মুমুকশু ভবন, ভোগশালা, সিটি মিউজিয়াম, ভিউয়িং গ্যালারি, ফুড কোর্ট সহ অন্যান্য।

 

 

আরও পড়ুন-Inauguration programme-যোগীরাজ্যে কৃষকদের ভাগ্যে শিকে ছিঁড়ল,সরজূ ক্যানেল প্রোজেক্টের সূচনা করলেন মোদী

আরও পড়ুন-Deposit Insurance-রবিবার দুপুর ১২ টায় বিজ্ঞানমঞ্চ থেকে মোদীর ভাষণ,বাড়ানো হবে আমানত বীমার পরিমান

জেনে নিন এই নতুন ধাপের ১০টি বিশেষ দিক- 

১. ৭৫ মিটারের বিস্তির্ণ করিডোর, সঙ্গে রয়েছে বিশেষ আর্কিটেকের নিদর্শণ। ৯০০ কোটির বেশি বিনিয়োগ করাা হয়েছে এই ধামের নির্মাণে। বিভিন্ন দিক থেকে যা গঙ্গার সঙ্গে যুক্ত হয়েছে। 

২. এর সঙ্গে নির্মাণ করা হয়েছে ২৩টি বিল্ডিং, যা নির্মাণে খরচ পড়েছে ৩৩৯ কোটি টাকা। এদিন সেগুলিও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। 

৩. এর মধ্যে রয়েছে- যাত্রী সুবিধা কেন্দ্র, পর্যটন সুবিধা কেন্দ্র, বৈদিক কেন্দ্র, মুমুকশু ভবন, ভোগশালা, সিটি মিউজিয়াম, ভিউয়িং গ্যালারি, ফুড কোর্ট সহ অন্যান্য।

৪. মূল মন্দিরের সঙ্গে যুক্ত করিডোর নির্মাণ করা হয় বিশেষ পাথর দিয়ে। এর সঙ্গে ললিত ঘাটের সংযোগ রাখা হয়েছে। সাবেকি আর্কিটেকের ব্যবহার চোখে পড়ে এই ধামে। 
৫. এই প্রজেক্টের সঙ্গে যুক্ত  ৩০০-র বেশি প্রপার্টি, যা মন্দির পরিবেশ্টিত করে রয়েছে। ১৪০০ ক্রেতা, ব্যবসায়ী ও বাড়ি নির্মাতাদের জন্য নির্মাণ কার্য চলছে, ৪৫০ কোটি খরচ করা হয়য়েছে যা ক্রয় করতে। 

৬. এই বিল্ডিং গুলো ভেঙে ফেলার সময় ৪০টি প্রাচীন মন্দিরের হদিশ মিলেছিল। যা বর্তমানে এই প্রজেক্টের একটি পার্ট হিসেবে গ্রহণ করা হয়েছে। 

৭. বর্তমানে এই প্রজেক্টি বিস্তীর্ণ এলাকা জুড়ে রয়েছে। পাঁচ লাখ স্কোয়ার ফিটের এই জায়গা, যা আগেল ছিল ৩০০০ স্কোয়ার ফিট। 

৮. শিবের দিন সোমবার, তাই এই বিশেষ দিনেই এই ধাম উদ্বোধনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

৯. বিমল প্যাটেল, এই প্রজেক্টের শীর্ষে থাকা আর্কিটেক, জানান, এটি বানানো হয়েছে এমনভাবে যাতে তাঁতে উন্নত মানের সব ব্যবস্থা থাকে, আবার ঐতিহ্য সাবেকিয়ানাও নষ্ট না হয়ে য়ায়। 

১০. সাড়ে পাঁচ লাখ স্কোয়ার ফিট এলাকার মধ্যে ৭০ শতাংশ রাখা হয়েছে কেবল সবুজ গাছের জন্যে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios