Asianet News BanglaAsianet News Bangla

PM Modi's New Car: সহ্য করতে পারে বিস্ফোরণও - প্রধানমন্ত্রীর জন্য এল নতুন মার্সিডিজ, দেখুন

সম্প্রতি একটি নতুন গাড়িটি ব্যবহার করা শুরু করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi), মার্সিডিজ-মাইবাহ এস৬৫০ গার্ড (Mercedes-Maybach S650 Guard)। জেনে নেওয়া যাক গাড়িটি স্পর্কে সবকিছু।
 

Know all about PM Narendra Modi's new Mercedez Maybach S650 Guard ALB
Author
Kolkata, First Published Dec 28, 2021, 2:35 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বিশ্বের অন্যতম প্রভাবশালী রাষ্ট্রনেতা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। সম্প্রতি একটি নতুন গাড়িটি ব্যবহার করা শুরু করেছেন তিনি, মার্সিডিজ-মাইবাহ এস৬৫০ গার্ড (Mercedes-Maybach S650 Guard)। এর আগে তিনি একটি রেঞ্জ রোভার ভোগ (Land Rover Range Rover Vogue) গাড়ি চড়তেন, তারপর এই গাড়িটি ব্যবহার করা শুরুর আগে পর্যন্ত তিনি চড়তেন একটি টয়োটা ল্যান্ড ক্রুজার (Toyota Land Cruiser)। নতুন গাড়িটির দাম ১২ কোটি টাকা। চলতি মাসের শুরুতে হায়দরাবাদ হাউসে (Hyderabad House) রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Russian President Vladimir Putin) সঙ্গে সাক্ষাতের সময়ে, প্রথম প্রধানমন্ত্রীকে এই নতুন গাড়িটি চড়তে দেখা গিয়েছিল। আসুন জেনে নেওয়া যাক নতুন গাড়িটি সম্পর্কে - 

মার্সিডিজ-মাইবাহ এস৬৫০ গার্ড, কোনও মোটরগাড়িতে উপলব্ধ সর্বোচ্চ স্তরের সামরিক সুরক্ষা প্রদান করে। জানা গিয়েছে গাড়িটির আপগ্রেড করা জানালা এবং বডি বুলেট প্রুফ, এমনকী একে-৪৭ (AK-47) রাইফেলের গুলিও একে ভেদ করতে পারে না। গাড়িটির পলিকার্বোনেটের আস্তরণ দেওয়া জানালাগুলি হার্ডেন্ট স্টিলের কোরের বুলেট ঠেকাতে পারে। গাড়িটির এক্সপ্লোসিভ রেজিস্ট্যান্ট ভেহিকল ২০১০ (ERV 2010) রেটিং-ও রয়েছে। অর্থাৎ, মাত্র ২ মিটার দূরে ১৫ কেজি টিএনটি (TNT) বিস্ফোরক দিয়ে বিস্ফোরণ ঘটালেও গাড়ির যাত্রীরা সুরক্ষিত থাকবেন। গ্যাস হামলার ক্ষেত্রে গাড়ির কেবিনে একটি পৃথক বায়ু চলাচল ব্যবস্থাও দেওয়া হয়েছে।

গাড়িটিতে একটি ৬.০ লিটারের টুইন-টার্বো ভি১২ ইঞ্জিন (Twin-turbo V12 Engine) দেওয়া হয়েছে, সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টায় ১৬০ কিলোমিটারে সীমাবদ্ধ রাখা হয়েছে। মার্সিডিজ-মাইবাহ এস৬৫০ গার্ডের জ্বালানী ট্যাঙ্কটিতে আবার একটি বিশেষ উপাদানের প্রলেপ দেওয়া হয়েছে। কোনওভাবে ধাক্কা লেগে ট্যাঙ্ক ফুটো হয়ে গেলে, ওই উপাদান স্বয়ংক্রিয়ভাবে ফুটোগুলি সিল করে দেবে। এই একই উপাদান বোয়িং (Boeing) সংস্থা, তাদের এএইচ-৬৪ অ্যাপাচে অ্যাটাক হেলিকপ্টারগুলির (AH-64 Apache Attack Helicopter) ট্যাঙ্কে ব্যবহার করে থাকে।

Know all about PM Narendra Modi's new Mercedez Maybach S650 Guard ALB

নতুন গাড়িতে হায়দরাবাদ হাউস ছাড়ছেন ভারতীয় প্রধানমন্ত্রী

ভারতের প্রধানমন্ত্রীকে সুরক্ষা দেওয়ার জন্য এই উন্নত প্রযুক্তির নিরাপত্তা সুবিধাগুলি ছাড়াও, গাড়িটির অভ্যন্তরে দারুণ বিলাসবহুল সুযোগ সুবিধা রয়েছে, যেমনটা যে কোনও মার্সিডিজ-মাইবাহ এস-ক্লাসে দেওয়া হয়ে থাকে। গাড়ির অভ্যন্তরে থাকছে একটি সিট ম্যাসাজারও। এছাড়া পা ছড়ানোর বিস্তৃত জায়গা দেওয়া হয়েছে। 

প্রধানমন্ত্রী মোদীকে গত কয়েক বছরে বেশ কয়েকটি উচ্চ-সুরক্ষিত এবং বিলাস বহুল গাড়ি ব্যবহার করতে দেখা গিয়েছে। গুজরাটের মুখ্যমন্ত্রী হিসাবে তিনি চড়তেন একটি বুলেটপ্রুফ মাহিন্দ্রা স্করপিও (bulletproof Mahindra Scorpio)। এরপর ২০১৪ সালে প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব নেওয়ার পর প্রথমে চড়তেন একটি বিএমডব্লু সেভেন (BMW 7) সিরিজের হাই-সিকিউরিটি সংস্করণ, তারপর ল্যান্ড রোভার রেঞ্জ রোভার ভোগ এবং টয়োটা ল্যান্ড ক্রুজার।

তবে, ভারতীয় প্রধানমন্ত্রী কোন গাড়ি চড়বেন, তা ঠিক করে স্পেশাল প্রোটেকশন গ্রুপ বা এসপিজি (SPG)। তাদের উপরই থাকে প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্ব। এসপিজিই তাঁর নিরাপত্তার প্রয়োজনীয়তাগুলি চিহ্নিত করে এবং তারপর তারাই সিদ্ধান্ত নেয়, তার গাড়ির আপগ্রেড প্রয়োজন কি না। সাধারণত এসপিজি একেবারে অভিন্ন দুটি গাড়ির অর্ডার দেয়। একটি গাড়িতে প্রধানমন্ত্রী থাকেন, অন্য গাড়িটি থাকে ডামি বা ছলনা গাড়ি হিসাবে। যাতে, হামলার সময়, হামলাকারীরা কোন গাড়িতে প্রধানমন্ত্রী আছেন, তা বুঝতে না পারে।  
 

Follow Us:
Download App:
  • android
  • ios