Asianet News BanglaAsianet News Bangla

পুলিশ হেফাজতে লাড্ডু গোপাল, ২০০ বছরের পুরনো জন্মাষ্টমী পুজো এখন প্রশ্নের মুখে

ব্যঘাত ঘটতে চলেছে পুজোর রীতিতে। প্রায় ২০০ বছরের পুজোয় এবার দেখা দেবে ভিন্ন নিয়ম। কারণ, এখন পুলিশ হেফাজতে লাড্ডু গোপালের মূর্তি। তিন মাস আগের কথা। চলতি বছরের ২৮ মে-র ঘটনা। মন্দিরের পুরোহিত জিতেন্দ্র শর্মা নিত্য পুজোর জন্য মন্দিরে পৌঁছে আঁতকে ওঠেন। কোথাও খুঁজে পান না ভগবান লাড্ডু গোপাল ও তাঁর দুই গোপীর মূর্তি। 

Laddu gopal is locked in police custody, this village holds 200 years old Janmashtami ABSC
Author
Kolkata, First Published Aug 18, 2022, 9:14 AM IST

ব্যঘাত ঘটতে চলেছে পুজোর রীতিতে। প্রায় ২০০ বছরের পুজোয় এবার দেখা দেবে ভিন্ন নিয়ম। কারণ, এখন পুলিশ হেফাজতে লাড্ডু গোপালের মূর্তি। তিন মাস আগের কথা। চলতি বছরের ২৮ মে-র ঘটনা। মন্দিরের পুরোহিত জিতেন্দ্র শর্মা নিত্য পুজোর জন্য মন্দিরে পৌঁছে আঁতকে ওঠেন। কোথাও খুঁজে পান না ভগবান লাড্ডু গোপাল ও তাঁর দুই গোপীর মূর্তি। দেরি না করে স্থানীয় থানায় পৌঁছান তিনি। এফআইআর দায়ের করেন। নাঙ্গল জাইসা বোহরার গোপালের মন্দির থেকে লাড্ডু গোপাল ও তাঁর দুই গোপীদের মূর্তি চুরি হয়ে যায়। পুলিশি তদারকিতে মূর্তি উদ্ধার হলেও তা এখনও পুলিশ হেফাজতে। ফলে, কীভাবে পুজো হবে তা এখনও প্রশ্নের মুখে।  

পুরোহিত জানান, মূর্তি উদ্ধার হলেও তা তদন্তের স্বার্থে রয়েছে আদালতে। আদালতের আদেশ অনুসারে, বিচারের সময় এই দুই মূর্তির প্রয়োজন হবে। তাই মন্দির কর্তৃপক্ষকে মূর্তি ফেরত দেওয়া ঠিক হবে না। এও জানানো হয়, সেপ্টেম্বরের আগে কোনও সুরাহা হওয়া সম্ভব নয়। এদিকে, প্রতি বছর জন্মাষ্টমীতে পুরো গ্রাম অনুষ্ঠানে অংশ নেয়। সব ধরনের বিনোদনের আয়োজন করা হয়। এত লোকের সমাগম হয় যে মন্দিরে পা রাখার মতো অবস্থা থাকে না। তাই এবছর কী হবে, তা নিয়ে সকলের মনে উঠেছে প্রশ্ন। 

এদিকে চুরির ঘটনায় পুলিশ আটক করছিল দুই ব্যক্তিকে। বর্তমানে তারা জামিন পেয়ে গেলেও চলছে মামলা। আর সে কারণেই মন্দিরে ঠাকুরের মূর্তির রাখার সিদ্ধান্ত নিয়েছে কতৃপক্ষ। কারণে, দুই আসামী লাড্ডু গোপালের মূর্তির ক্ষতি করেছেন বলে জানা যায়। তারা ঠাকুরের একটি চোখ বের করে নেয় ও ধাতু পরীক্ষার করতে গোপীদের মূর্তির পায়ের অংশ কেটে ফেলে বলে জানা যায়। 

সে যাই হোক, ভগবান বিষ্ণুর অষ্টম অবতার শ্রী কৃষ্ণ হিন্দু ধর্মে সর্বোচ্চ ঈশ্বর হিসেবে পুজিত হন। তাঁর শিক্ষা, চিত্তাকর্ষক হাসির কারণে তিনি সকলের প্রিয় ঈশ্বর হয়ে উঠেন। ভগবান শ্রী কৃষ্ণ ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে রোহিণী নক্ষত্রে জন্মগ্রহণ করেন। এই দিন কৃষ্ণের আরাধনা করেন সকলে। গণনা অনুসারে, আজ অর্থাৎ ১৮ অগস্ট রাত ৯.২০ মিনিটতে পড়ছে জন্মাষ্টমী তিথি। আর তা চলছে ১৯ অগস্ট রাত ১০টা ৫৯ মিনিটে। খেয়াল রাখুন এবছর জন্মাষ্টমী তিথিতে কৃষ্ণের আরাধনায় যে কোনও ত্রুটি না থাকে।    

আরও পড়ুন- জন্মাষ্টমীতে এই পাঁচ উপায় ঠাকুর ঘর সাজান, রাখুন শ্রীকৃষ্ণের প্রিয় জিনিস, বর্ষিত হবে আশীর্বাদ

আরও পড়ুন- গ্রিনটি-তে মেশান পুদিনা পাতা, দ্রুত কমবে ওজন, জেনে নিন কী আছে এতে

আরও পড়ুন- Janmashtami 2022: জন্মাষ্টমীর সেরা ১৫টি শুভেচ্ছা থেকে উক্তি ও ছবি, শেয়ার করুন সকলের সঙ্গে

Follow Us:
Download App:
  • android
  • ios