Asianet News BanglaAsianet News Bangla

জন্মাষ্টমীতে এই পাঁচ উপায় ঠাকুর ঘর সাজান, রাখুন শ্রীকৃষ্ণের প্রিয় জিনিস, বর্ষিত হবে আশীর্বাদ

আজ অর্থাৎ ১৮ অগস্ট রাত ৯.২০ মিনিটতে পড়ছে জন্মাষ্টমী তিথি। আর তা চলছে ১৯ অগস্ট রাত ১০টা ৫৯ মিনিটে। খেয়াল রাখুন এবছর জন্মাষ্টমী তিথিতে কৃষ্ণের আরাধনায় যে কোনও ত্রুটি না থাকে। যেমন বিশেষ নজর দেবেন পুজোর নিয়ম-আচারে। তেমনই সুন্দর করে সাজান ঠাকুর ঘর। এবছর জন্মাষ্টমীতে ঠাকুর ঘর সজ্জায় মাথায় রাখুন এই পাঁচটি জিনিস। রইল পাঁচটি আইডিয়া।

Happy Janmashtami 2022 follow those 5 tips to decorate puja room in Janmashtami ABSC
Author
Kolkata, First Published Aug 18, 2022, 8:31 AM IST

ভগবান বিষ্ণুর অষ্টম অবতার শ্রী কৃষ্ণ হিন্দু ধর্মে সর্বোচ্চ ঈশ্বর হিসেবে পুজিত হন। তাঁর শিক্ষা, চিত্তাকর্ষক হাসির কারণে তিনি সকলের প্রিয় ঈশ্বর হয়ে উঠেন। ভগবান শ্রী কৃষ্ণ ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে রোহিণী নক্ষত্রে জন্মগ্রহণ করেন। এই দিন কৃষ্ণের আরাধনা করতে সন্তানপ্রাপ্তি হয়, দীর্ঘায়ু ও সমৃদ্ধি ঘটে। গণনা অনুসারে, আজ অর্থাৎ ১৮ অগস্ট রাত ৯.২০ মিনিটতে পড়ছে জন্মাষ্টমী তিথি। আর তা চলছে ১৯ অগস্ট রাত ১০টা ৫৯ মিনিটে। খেয়াল রাখুন এবছর জন্মাষ্টমী তিথিতে কৃষ্ণের আরাধনায় যে কোনও ত্রুটি না থাকে। যেমন বিশেষ নজর দেবেন পুজোর নিয়ম-আচারে। তেমনই সুন্দর করে সাজান ঠাকুর ঘর। এবছর জন্মাষ্টমীতে ঠাকুর ঘর সজ্জায় মাথায় রাখুন এই পাঁচটি জিনিস। রইল পাঁচটি আইডিয়া।

আজ ঠাকুর ঘর ফুল দিয়ে সাজাতে পারেন। ভগবান শ্রী কৃষ্ণ জুঁই ও মোগরার মতো সুগন্ধ পছন্দ করেন। তাই তাঁকে তুষ্ট করতে মেনে চলতে পারেন এই টোটকা। আজ ঠাকুর ঘরে জুঁই কিংবা মোগরা ফুলের স্ট্রিং ঝোলাতে পারেন। এমনকী, ঠাকুরের আসন সাজাতেও এই ফুল ব্যবহার করতে পারেন। 

আলো দিয়ে সাজাতে পারেন ঠাকুর ঘর। নীল, সাদা, গোলাপী বা হলুদ রঙের আলোর ব্যবহার করুন। এতে আপনার ঠাকুর ঘর যেমন সুন্দর দেখাবে তেমনই উৎসবের আমেজ উপভোগ করতে পারবেন। তাই বেছে নিন আপনার পছন্দের রঙ। 

রঙ্গোলি আঁকতে ভুলবেন না। ঠাকুর ঘর সাজাতে অবশ্যই রঙ্গোলি আঁকুন। ঠাকুর ঘরের প্রধান দরজার সামনে কিংবা ঠাকুরের সিংহাসনের সামনে আঁকুন রঙ্গোলি। এতে যেমন আপনার ঠাকুর ঘরের লুক বদলে যাবে তেমনই শ্রীকৃষ্ণ তুষ্ট হবেন। 

একটি দই হান্ডি তৈরি করুন। ভগবান শ্রীকৃষ্ণ দই বা দহি কিংবা নুনহীন সাদা মাখন পছন্দ করেন। শ্রীকৃষ্ণের মাখন চুরির কাহিনি সকলেই শুনেছি। আজ ছোট হান্ডি কিনতে পারেন। তাতে সোনালি ফিতে, রঙ আর আয়না দিয়ে সাজিয়ে তুলুন। এটা ঠাকুর ঠাকুরের আসনের পাশে। 

অবশ্যই ঠাকুর সজ্জায় ব্যবহার করুন বাঁশি। শ্রীকৃষ্ণ বাঁশি বাজাতে খুবই পছন্দ করতেন। তিনি এমন সঙ্গীত তৈরি করতে যা সকলকে মুগ্ধ করত। বাঁশি ছিল তাঁর অত্যন্ত প্রিয়। এবছর জন্মষ্টমীতে ঠাকুর ঘর সজ্জায় ব্যবহার করুন বাঁশি। শ্রীকৃষ্ণ তুষ্ট হবেন। এবার এই পাঁচ গুরুত্বপূর্ণ টিপস মাথায় রাখুন ঠাকুর ঘর সজ্জায়। 
 

আরও পড়ুন- Janmashtami 2022: জন্মাষ্টমীর সেরা ১৫টি শুভেচ্ছা থেকে উক্তি ও ছবি, শেয়ার করুন সকলের সঙ্গে

আরও পড়ুন- নন্দগোপালকে ৫৬ ভোগ দিলেই হল না, জানেন কি এই বিশেষ জিনিসটি ভুলে গেলেই হতে পারে বড় ক্ষতি

আরও পড়ুন- পুলিশ হেফাজতে লাড্ডু গোপাল, ২০০ বছরের পুরনো জন্মাষ্টমী পুজো এখন প্রশ্নের মুখে

 

Follow Us:
Download App:
  • android
  • ios