Asianet News BanglaAsianet News Bangla

Lakhimpur violence: জ্বলল পুলিশের গাড়ি, 'গ্রেফতার' প্রিয়াঙ্কা গান্ধী, বিক্ষোভে কৃষকরা

সোমবার কয়েকশো কৃষক জেলা কালেক্টরেট এবং সারা দেশে প্রতিটি জেলায় বিক্ষোভ করবে। ভারতীয় কিষান ইউনিয়নের (বিকেইউ) জাতীয় সভাপতি নরেশ টিকাইত বিক্ষোভ প্রদর্শনের সিদ্ধান্ত নেন। 

Lakhimpur Kheri violence: Farmers to stage protest at collectorate today, Priyanka Gandhi Vadra arrested bpsb
Author
Kolkata, First Published Oct 4, 2021, 10:23 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রবিবার উত্তরপ্রদেশের (Uttar Pradesh) লখিমপুর খেড়িতে (Lakhimpur violence) অশান্তির ঘটনায় দায়ের করা হল এফআইআর (FIR)। অভিযুক্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয়​মিশ্রের ছেলে আশিসের বিরুদ্ধে একটি এফআইআর দায়ের করা হয়েছে বলে খবর। এদিকে, সোমবার রাতেই টিকুনিয়ায় ক্ষতিগ্রস্ত পরিবারের সঙ্গে দেখা করতে যাওয়ায় কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী ভডরাকে উত্তরপ্রদেশ পুলিশ হরগাঁও থানা এলাকায় আটক করে (Priyanka Gandhi Vadra arrested)। 

কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী ভডরা এবং দলের অন্যান্য নেতারা সোমবার ভোরে লখিমপুরে পৌঁছে যান। তাঁদের অভিযোগ নির্যাতিত কৃষকদের সঙ্গে ও তাদের পরিবারের সঙ্গে কংগ্রেসের প্রতিনিধি দলকে দেখা করতে দেওয়া হয়নি। প্রিয়াঙ্কা গান্ধীর সঙ্গে ছিলেন কংগ্রেস নেতা দীপেন্দর সিং হুডা। কড়া নিরাপত্তার জন্য ওই এলাকায় প্রধান রাস্তা দিয়ে যেতে পারেননি তাঁরা। তাঁদের বিকল্প রাস্তা ধরে লখিমপুর পৌঁছতে হয় বলে খবর। 

এই ঘটনায় প্রতিক্রিয়া জানিয়ে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেন, যারা দোষী সাব্যস্ত হবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। লখিমপুর খেরিতে ইন্টারনেট পরিষেবা স্থগিত করা হয়েছে।

সর্বশেষ পাওয়া খবরে জানা গিয়েছে সোমবার কয়েকশো কৃষক জেলা কালেক্টরেট এবং সারা দেশে প্রতিটি জেলায় বিক্ষোভ করবে। এই ঘটনার পরিপ্রেক্ষিতে, ভারতীয় কিষান ইউনিয়নের (বিকেইউ) জাতীয় সভাপতি নরেশ টিকাইত, মুজফ্ফরনগরের সিসৌলি গ্রামে গভীর রাতে একটি পঞ্চায়েত আয়োজন করেন। সেখানেই সোমবার জেলা কালেক্টরেটে একটি বিক্ষোভ প্রদর্শনের সিদ্ধান্ত নেওয়া হয়। 

রবিবার চার কৃষক সহ আটজন মারা যান ওই এলাকায়। রবিবার কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র ও উত্তর প্রদেশের উপমুখ্যমন্ত্রী কেশব মৌর্যর অনুষ্ঠানকে কেন্দ্র করে রণক্ষেত্রের আকার নিয়েছিল লাখিমপুর খেরি এলাকা। কয়েক হাজার কৃষক প্রতিবাদে সামিল হয়েছিল। তারা অনুষ্ঠান বন্ধ করে উদ্যোগ নিয়েছিল। তাতেই গোটা এলাকা অগ্নিগর্ভ হয়ে ওঠে। 

Lakhimpur Kheri violence: Farmers to stage protest at collectorate today, Priyanka Gandhi Vadra arrested bpsb

সংবাদ সংস্থা পিটিআই জানায়, বিকেইউ-র রাকেশ টিকাইতও লখিমপুর খেরিতে পৌঁছেছেন। কৃষক নেতা থেকে শুরু করে রাজনৈতিক নেতারা সবাই লখিমপুর খেরিতে পৌঁছানোর চেষ্টা করছেন।

উত্তর প্রদেশ পুলিশ জানিয়েছে হিংসার ঘটনায় এখনও পর্যন্ত ৪ কৃষকসহ ৮ জনের মৃত্যু হয়েছে। যৌথ কিষাণ মোর্চার দাবি, উত্তর প্রদেশের উপ -মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্যের লখিমপুর খেরির একটি গ্রামে সফরের বিরুদ্ধে বিক্ষোভকারী কৃষকদের ওপর দিয়ে চলে যায় আশিস মিশ্রর গাড়ি। তবে অজয় মিশ্র এবং তার ছেলে আশিস অবশ্য দাবি করেছেন যে বিক্ষোভকারীরা কনভয়ের উপর হামলা চালায় এবং একজন ড্রাইভার এবং দুইজন বিজেপি কর্মী সহ তিনজনকে হত্যা করে।

Follow Us:
Download App:
  • android
  • ios