আবারও চিনের সমালোচনায় সরব হল ভারত। শুক্রবার ভারতের পক্ষ থেকে সাংবাদিক সম্মেলনে বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, গত ৬ মাস ধরে গোটা পরিস্থিতির ওপর নজর রাখছে ভারত। পূর্ব লাদাখের নিয়ন্ত্রণ রেখা বরাবার এলাকায় চিন একাধিক পদক্ষেপ গ্রহণ করছে। যাতে একতরফাভাবে চিন গোটা পরিস্থিতি পরিবর্তন করে চাইছে বলেও অভিযোগ করেন তিনি। আর চিনের এই পদক্ষেপ ভারত-চিন সীমান্ত এলাকা নিয়ে দ্বিপাক্ষিক চুক্তি ও প্রোটোকল লঙ্ঘন করছে বলেও তিনি মন্তব্য করে। 

এদিন অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, গত সপ্তাহ তিনি জানিয়েছিলেন মূল বিষয়দগুলি এখনও অব্যাহত রয়েছে। নিয়ন্ত্রণ রেখা বরাবার এলাকায় শান্তি ও প্রশান্ত বজায় রাখার জন্য ১৯৯৩ ও ১৯৬ সালে যে চুক্তি হয়েছিল তা অনুসরণ করতে হবে দুই দেশকেই। কিন্তু চিন সেই চুক্তি ও প্রটোকল অনুসরণ করছে না বলেও জানিয়েছেন তিনি। পাশাপাশি তিনি বলেন, নিয়ন্ত্রণ সীমারেখা বরাবর এলাকায় সেনা জড়ো করা ঠিক নয়। একই সঙ্গে কোনও পরিবর্তনের জন্য একতরফা কোনও পদক্ষেপ করাও ঠিক নয়। পুরো বিষয়টি ভারত পর্যবেক্ষণ করে দেখছে বলেও জানিয়েছেন তিনি। 


তিনি আরও বলেন এখনও সীমান্ত সমস্যা মেটাতে তৎপর ভারত। আর সেই কারণেই দুই দেশের কূটনৈতিক ও সামরিক চ্যানেলগুলির মাধ্যমে আলোচনা চালিয়ে যাওয়া হচ্ছে। পূর্ব লাদাখ সেক্টরে দ্রুততার সঙ্গে শান্তি ও প্রশান্তি ফিরিয়ে আনতে চাইছে ভারত। আর সেই কারণে চিনের বক্তব্যও গুরুত্ব দিয়ে শোনা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।