লোকসভার সেক্রেটারি জেনারেলের পদে নিয়োগ করা হল উৎপল কুমার সিংকে, উত্তরাখণ্ডে ক্যাডারের IAS তিনি

| Nov 30 2020, 06:48 PM IST

লোকসভার সেক্রেটারি জেনারেলের পদে নিয়োগ করা হল উৎপল কুমার সিংকে, উত্তরাখণ্ডে ক্যাডারের IAS তিনি

সংক্ষিপ্ত

  • লোকসভার সেক্রেটারি জেনারেলের পদে উৎপল কুমার সিং
  • উত্তরাখণ্ডের দায়িত্ব সামলেছেন দীর্ঘদিন 
  • ১৮৯৬ সালের আইএএস তিনি 

লোকসভার সেক্রেটারি জেনারেলের পদে নিয়োগ করা হল বর্ষিয়ান আইএএস অফিসার উৎপল কুমার সিংকে। একই সঙ্গে তিনি মন্ত্রিপরিষদের সচিবের পদও সামলাবেন। পয়লা ডিসেম্বর থেকে তাঁর কার্যকালের মেয়াদ শুরু হচ্ছে।  লোকসভার স্পিকার ওম বিড়লা একটি একটি নির্দেশিকা জারি করে এই খবর জানিয়েছেন।  বর্তমানে উৎপল কুমার সিং লোকসভা সেক্রেটারিয়েটের সচিবের পদে রয়েছেন। 

১৯৮৬ সালে উত্তরাখণ্ডের আইএএস ক্যাডার উৎপল কুমার সিং। ৩৪ বছরের কর্মজীবনে রাজ্যের পাশাপাশি কেন্দ্রেও রীতিমত দায়িত্ব নিয়ে কাজ করেছেন তিনি। নির্দেশিকা অনুযায়ী তাঁর কর্মজীবনকে যথেষ্ট গুরুত্বপূণ ও বৈচিত্রময় আখ্যা দেওয়া হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের অর্থনৈতিক ও শাসন ব্যবস্থান বিভিন্ন গুরুত্বপূর্ণ ক্ষেত্র যথেষ্ট দক্ষতার সঙ্গে কাজ করেছেন। তথ্য প্রযুক্তির ক্ষেত্র নীতি ও পরিচালনা, কৃষি ও উদ্যান ও মানবসম্পদ, পুলিশ ও কর্মী পরিচালনা-সহ একাধিক গুরুত্বপূর্ণ ইভেন্ট পরিচালনা করার অভিজ্ঞতা রয়েছে তাঁর ঝুলিতে। 

Subscribe to get breaking news alerts


আড়াই বছেরও বেশি সময় ধরে তিনি উত্তরাখণ্ডের মুখ্যসচিবের পদে ছিলেন। অন্যদিকে কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রকের অতিরিক্ত সচিব সহ কেন্দ্রীয় সরকারের গুরুত্বপূর্ণ পদেও কাজ করার অভিজ্ঞতা রয়েছে তাঁর। এর আগে উৎপল কুমার সিং লোকসভা সচিবালয়ের সচিবের দায়িত্বও পালন করেছিলেন।  
 

null