কোরনাভাইরাসের কারণে তিন মাসেরও বেশি সময় ধরে বন্ধ রয়েছে দেশের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। সিবিএসই ও আইসিএসসি বোর্ডের দমশ ও দ্বাদশ শ্রেণির বাকি থাকা পরীক্ষাও এই পরিস্থিতিতে বাতিল করতে হয়েছে। এর মধ্যেই শনিবার নিজেদের দশম শ্রেণির পরীক্ষার ফল ঘোষণা করল মধ্যপ্রদেশ বোর্ড। 

মধ্যপ্রদেশ বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন বা এমপিবিএসই নিজিদের অফিসিয়াল ওয়েবসাইটে এই ফল প্রকাশ করেছে।  mpbse.nic.in, mpbse.mponline.gov.in and mpresults.nic.in.এই তিন ওয়েবসাইটে ক্লিক করলেই জানা যাচ্ছে ফলাফল। চলতি বছর প্রায় সাড়ে ১০ লক্ষ পড়ুয়া মধ্যপ্রদেশ বোর্ডের মাধ্যমিক পরীক্ষায় বসেছিল। পাসের হাত ৬২.৫৪ শতাংশ। ছেলেদের তুলনায় মেয়েদের পাসের হার বেশি। মধ্যপ্রদেশ বোর্ডের মাধ্যমিকে ছেলেদের পাসের হার যেখানে ৬০.০৯ শতাংশ। সেখানে মেয়েদের পাসের হার ৬৫.৮৭ শতাংশ। গতবছর পাসের হার ঠিল ৬১.৩২ শতাংশ।

২০২০ সালের দশম শ্রেণির পরীক্ষার ফলে সবচেয়ে অবকা করা ঘটনা হল একসঙ্গে প্রথম স্থান অধিকার করেছেন ১৫ জন। তারা সকলেই একশো শতাংশ নম্বর পয়েছেন। প্রথম শ্রেণিতে পাস করেছেন ৩.৫ লক্ষের বেশি পড়ুয়া। করোনাভাইরাসের কারণে এবছর মধ্যপ্রদেশের দমশ শ্রেণির পরীক্ষা শেষ করা যায়নি। মহামারির কারণে বাকি থাকা পরীক্ষাও শেষ পর্যন্ত বাতিল করে দেয় বোর্ড। 

এদিকে করোনা আবহে শুক্রবার প্রকাশিত হয়েছে ত্রিপুরা বোর্ডের দশম শ্রেণীর পরীক্ষার ফলাফল। এই বছর ত্রিপুরার মাধ্যমিক পরীক্ষায় বসেছিল  মোট ৪৮,৯৯৪ জন পড়ুয়া। তাদের মধ্যে মাধ্যমিকে প্রথম হয়েছে আগরতলার নেতাজি সুভাষ বিদ্যানিকেতনের দীপায়ন দেবনাথ, সে পেয়েছে ৪৮৮ নম্বর। এই বছর ত্রিপুরা বোর্ডে পাশের হার ৬৯.৪৯ শতাংশ।