শিগগিরই 'লাভ জিহাদ'-এর বিরুদ্ধে কড়া শাস্তির বিধান সম্বলিত একটি আইন আনতে চলেছে মধ্যপ্রদেশ সরকার। মঙ্গলবারই এই বিজেপি শাসিত রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র জানিয়েছেন আগামী বিধানসভা অধিবেশনেই লাভ জিহাদের বিরুদ্ধে একটি বিল পেশ করতে চলেছে সরকার। সেই বিল অনুযায়ী লাভ জিহাদ-কে অ-জামিনযোগ্য অপরাধ হিসাবে গণ্য করা হবে এবং দোষীর পাঁচ বছর পর্যন্ত সশ্রম কারাদণ্ড হবে। তাৎপর্যপূর্ণভাবে, ইতিমধ্যেই বিজেপি শাসিত উত্তরপ্রদেশ, হরিয়ানা, কর্নাটক সরকার এই বিষয়ে আইন প্রণয়নের কথা বলেছে।

এদিন, নরোত্তম মিশ্র জানান, মধ্যপ্রদেশ সরকার বিধানসভায় 'মধ্যপ্রদেশ ধর্ম স্বতন্ত্র বিল, ২০২০' পেশ করার প্রস্তুতি নিচ্ছে। আর এই আইনের অধীনেই লাভ জিহাদকে অপরাধে পরিণত করা হবে। কারাদণ্ডের বিধান রাখবে। এই কারণে আগামী বিধানসভা অধিবেশনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে বলে মন্তব্য করেন তিনি। সেইসঙ্গে সতর্ক করে দিয়ে মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, লাভ জিহাদের অপরাধীদের সহযোগিতা করতে সহায়তাকারীদেরও মূল আসামিদের মতো শাস্তি পেতে হবে। জোর করে ধর্মান্তরিত করলেও জেলে যেতে হবে।

তিনি আরও জানান, যদি কেউ স্বেচ্ছায় ধর্ম পরিবর্তন করে বিবাহ করতে চান, সেই ক্ষেত্রে তাঁকে এক মাস আগে থেকেই কালেক্টর অফিসে এ বিষয়ে আবেদন জমা দিতে হবে। নরোত্তম মিশ্র আরও জানিয়েছেন, এই আইন একবার কার্যকর হওয়ার পর জোর করে কিংবা প্রতারণা করে কেউ বিয়ে করলে সেই বিয়ে কে গ্রাহ্য করা হবে না। সেই বিবাহ বাতিল বলে গণ্য হবে। এর আগেই অবশ্য মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান তাঁর রাজ্যে লাভ জিহাদ-কে কঠোরভাবে মোকাবিলা করা হবে বলে জানিয়েছিলেন। এবার, তাঁর দেখানো পথেই কঠোর আইন আনতে চলেছে সরকার।