এতদিন পাঠিয়েছেন তাঁর প্রতিনিধি সঞ্জয় রাউতকে। কিন্তু মহারাষ্ট্রে অবিজেপি সরকার গঠন করতে সোমবার শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে নিজেই দেখা করছেন এনসিপি প্রধান শরদ পওয়ারের সঙ্গে। এদিন সকালে ঠাকরের বাসভবন মাতশ্রী-তে আসেন সঞ্জয় রাউত। তাঁদের বৈঠকের পরই এনসিপি প্রধানের সঙ্গে দেখা করতে রওনা হন শিবসেনা প্রধান। এদিকে পওয়ার সরকার গছনের জন্য প্ল্যান বি তৈরি করেছেন বলে শোনা যাচ্ছে।

এদিন মুম্বইয়ের ওয়াইবি চভন সেন্টারে দলীয় নেতাদের সঙ্গে বৈঠক করেন শরদ পওয়ার। দিল্লিতে কংগ্রেসের কোর কমিটির বৈঠকও হয়। তবে কংগ্রেস এদিন বিকেলে তাদের মহারাষ্ট্রের নেতাদের সঙ্গে বৈঠক করবে বলে জানা গিয়েছে। দলীয় নেতাদের সঙ্গে বৈঠকের যোগ দেওয়ার আগে পওয়ার জানান, তাঁরা জোটসঙ্গী কংগ্রেস কী সিদ্ধান্ত নেয় তার জন্য অপেক্ষা করছে।

কংগ্রেসের মূল আপত্তির জায়গা শিবসেনার সঙ্গে তাদের বিশাল নীতিগত পার্থক্য। যদি জোট করে সরকার হয় তাহলে সেই সরকার কিছুতেই শিবসেনার হিন্দুত্বের পতে হাঁটবে না বলে ইতিমধ্যেই বার্তা দিয়েছেন কংগ্রেস নেতারা। সনিয়া গান্ধীর ভয়, শিবসেনার সঙ্গে গা ঘেষাঘেষি করলে দলের ধর্মনিরপেক্ষ ভাবমূর্তি ধাক্কা খাবে।  

তবে শোনা যাচ্ছে শরদ পওয়ার কংগ্রেসের সিদ্ধান্তের জন্য অপেক্ষা করলেও তার মধ্যেই একটি বিকল্প পরিকল্পনা করে রেখেছেন। শিবসেনাকে মুখ্যমন্ত্রী পদ দিয়ে কংগ্রেস ও এনসিপি থেকে দুজনকে উপমুখ্যমন্ত্রী করার প্রস্তাব দিতে পারেন তিনি। তবে এর আগে শোনা যাচ্ছিল অবিজেপি সরকার গড়তে শিবসেনা-এনসিপি জোট সরকারকে বাইরে থকে সমর্থন দিতে পারে কংগ্রেস। সবটাই এখন নির্ভর করছে কংগ্রেস এদিন বিকেলে কী সিদ্ধান্ত নেয়, তার উপর।