চলতি বছরে করোনা আবহের মধ্যে প্রথমবার। সরকারি অফিসে ড্রেস কোড নির্ধারণ করল কোনও রাজ্য সরকার। সরকারি অফিসে পরে আসা যাবে না জিন্স, টি-শার্ট। তার বদলে পরে বাধ্যমূলকভাবে পরে আসতে হবে সাধারণ জামা ও প্যান্ট। এছাড়াও মহিলাদের জন্য শাড়ি ও সালওয়ার পরা বাধ্যতামূলক করল সরকার।

আরও পড়ুন-বিজেপির ঘরে করোনার থাবা, এবার আক্রান্ত দলের সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা

চলতি বছরে প্রথম এই পোশাক ফতোয়া জারি করেছে মহারাষ্ট্র সরকার। সরকারি নির্দেশিকায় জানানো হয়েছে,'' সাধারণ রঙের জামা এবং প্যান্ট পরে অফিসে আসতে হবে সরকারি কর্মীদের। মহিলা কর্মীদের শাড়ি, চুড়িদার, কুর্তা পরে অফিসে আসতে হবে। পুরুষ কর্মীরা জুতো অথবা স্যান্ডেল ব্য়বহার করতে পারবেন। মহিলারা চপ্পল পরতে পারবেন''।  

আরও পড়ুন-পুজোর আগেই কেটে যাবে করোনাকাল, জানুয়ারি থেকে টিকাকরণ শুরু, ইঙ্গিত দিয়েছেন সেরাম কর্তা

যদিও, সরকারি অফিসে পোশাক ফতোয়া এই প্রথম নয়। এর আগেও সরকারি কর্মীদের ড্রেস কোড নির্ধারণ করেছিল মধ্যপ্রদেশ সরকার। ২০১৯ সালে বিহার সরকারও সরকারি সচিবালয়ের কর্মদের জিন্স-টি শার্ট পুরোপুরি নিষেধাজ্ঞা জারি করেছি। অন্যদিকে, ২০১৮ সালে রাজস্থান সরকার সরকারি স্কুলের ছাত্র-ছাত্রীদের জন্যও পোশাক ফতোয়া জারি করেছিল। এছাড়াও, ২০১৪ সালে উত্তরপ্রদেশে মুজাফ্ফরনগরে খফ পঞ্চায়েত মেয়েদের জন্য জিন্স-টি-শার্ট পরিধানের উপর নিষেধাজ্ঞা জারি করে।