সম্প্রতি বিদ্যাসাগর কলেজে বিদ্যাসাগরের মূর্তি ভাঙাকে কেন্দ্র করে রাজ্য রাজনীতিতে কম তোলপাড় হয়নি। লোকসভা নির্বাচনে প্রচারকে কেন্দ্র করে তৃণমুল এবং বিজেপির মধ্যে জোড় সংঘাত বাধে। আবারও একবার শিক্ষাপ্রতিষ্টানে ভাঙা হল মূর্তি। তবে এবার ভাঙা পড়ল মহাত্মা গান্ধীর মূর্তি। 

ঘটনাটি ঘটেছে ওড়িশার বালাসোরের শোভারামপুরে। সেখানকার একটি সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে থাকা গান্ধী মূর্তি ভাঙচুরের অভিযোগ উঠেছে। জানা গিয়েছে ওই স্কুলের মধ্যে 'বাপুজি কক্ষ' নামে একটি আলাদা কক্ষও ছিল। গান্ধীজির সম্মানে তৈরি হয়েছিল ওই বিশেষ কক্ষ। জানা গিয়েছে সেই কক্ষেও ব্যাপক ভাঙচুর চালিয়েছে কিছু অজ্ঞাত পরিচয় ব্যক্তি।
 
ঘটনাস্থল থেকে উদ্ধার হয়েছে সিগারেটের টুকরো ও মদের বোতল। রবিবার স্থানীয় কয়েকজন ব্যক্তি স্কুলের মধ্যে প্রবেশ করার পরই বিষয়টি প্রকাশ্যে আসে। বাপুজি কক্ষটি খোলা থাকায় স্থানীয়রা ওই কক্ষে ঢুকে উদ্ধার করে গান্ধীজির ভাঙাচোরা মূর্তি। 

মনে করা হচ্ছে গত ১৪ জুন এই ঘটনাটি ঘটেছে। প্রসঙ্গত গরমের ছুটির জন্য বন্ধ ছিল স্কুলটি। পুলিশ সূত্রে জানা গিয়েছে, কোনও স্থানীয় দুষ্কৃতিরাই এই কান্ড ঘটিয়েছে। ইতিমধ্যেই এই ঘটনার জেরে দায়ের করা হয়েছে অভিযোগ। কারা কারা এই মূর্তি ভাঙা কান্ডে জড়িত রয়েছে সেই বিষয়ে তদন্তও শুরু করেছে পুলিশ।