Asianet News BanglaAsianet News Bangla

মোদী-মমতা বৈঠকেই ফোকাস, তবু দিল্লি জুড়ে রাজনীতির সমীকরণ পাল্টাতে মরিয়া তৃণমূল নেত্রী

 সব খবরের শিরোনামে মঙ্গলবারের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠক। কিন্তু প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের বকলমে অন্য চাল নিশ্চুপে খেলে চলেছেন মমতা। 

Mamata Banerjee likely to meet PM Modi, Congress leaders in Delhi today  bpsb
Author
Kolkata, First Published Jul 27, 2021, 12:51 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সব খবরের শিরোনামে মঙ্গলবারের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠক। সে বৈঠক নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ। কিন্তু প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের বকলমে অন্য চাল নিশ্চুপে খেলে চলেছেন মমতা। সূক্ষ্ম কূটনীতির চালে একের পর এক কংগ্রেস শীর্ষ নেতাদের সঙ্গে সাক্ষাত করবেন তিনি মঙ্গলবার দিনভর। লক্ষ্য ২০২৪য়ের লোকসভা ভোটে দিল্লিতে তৃণমূলের পায়ের তলার মাটি শক্ত করা। 

দুপুর দুটো থেকে শুরু হবে তাঁর বৈঠকের তালিকা। মঙ্গলবার দুপুর দুটোয় মমতা বন্দ্যোপাধ্যায় বৈঠক করবেন কমল নাথের সঙ্গে। এরপর বেলা তিনটেয় বৈঠক করার কথা রয়েছে আনন্দ শর্মার সঙ্গে। বিকেল সোয়া চারটে নাগাদ বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী মোদী ও মমতা বন্দ্যোপাধ্যায়। সেই বৈঠক শেষ হওয়ার সন্ধে সাড়ে ছটা নাগাদ অভিষেক মনু সিংভির সঙ্গে বৈঠক রয়েছে তৃণমূল নেত্রীর। 

ফলে বিশেযজ্ঞদের দাবি মোদী মমতা বৈঠক কি-প্লেয়ার হলেও, বাকি বৈঠকগুলিকে একেবারেই উড়িয়ে দেওয়া যাচ্ছে না। রীতিমত পরিকল্পনা করেই এই বৈঠকগুলির আয়োজন করা হয়েছে। এই বৈঠকগুলিই স্থির করবে ভবিষত্যে দিল্লি তথা দেশের রাজনীতিতে অ-বিজেপি ফ্রন্টের দিশা। যার গোড়াপত্তন করেছিলেন স্বয়ং মমতা বন্দ্যোপাধ্যায়, ২১শে জুলাইয়ের মঞ্চ থেকে। 

তৃণমূল কংগ্রেস সূত্রের খবর এই সপ্তাহটি দলের কাছে বিশেষ গুরুত্বপূর্ণ। পাশাপাশি জাতীয় রাজনীতির প্রেক্ষাপটেও গুরুত্বপূর্ণ। জাতীয় রাজনীতিতে মমতা বন্দ্যোপাধ্যায় কতটা সক্রিয় হতে পারবেন তারই উত্তর দেবে এই সপ্তাহ। তবে মমতা বন্দ্যোপাধ্যায় কোনও পদ চান না। কিন্তু মোদী বিরোধী রাজনৈতিক দলগলিকে একত্রিত করতে চান বলে জানিয়েছেন দলের মুখপাত্র ডেরেক ও ব্রায়েন। 

নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করে বাংলার উন্নয়নের জন্য একগুচ্ছ বিষয় নিয়ে আলোচনা করতে পারেন মমতা। তৃণমূল সূত্রের খবর মুখ্যমন্ত্রীর পক্ষ থেকে আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাতের জন্য সময় চাওয়া হয়েছিল। রাষ্ট্রপতির সঙ্গেও দেখা করতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

বুধবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা করতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়। এদিনই দেখা করতে পারেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী ও অন্যান্য নেতাদের সঙ্গে। 

Follow Us:
Download App:
  • android
  • ios