Asianet News BanglaAsianet News Bangla

উৎসবের আনন্দে করোনা সংক্রমণের কথা ভুললে চলবে না, মন কি বাতে সতর্কবাণী নরেন্দ্র মোদীর

কোভিড সংক্রমণের ঝুঁকির কথা ভুললে চলবে না। রেডিও অনুষ্ঠান মন কি বাতের ৮১ তম সংস্করণে সতর্কবার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

Mann ki Baat: Follow Covid protocols this festive season - PM Modi bpsb
Author
Kolkata, First Published Sep 26, 2021, 2:02 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দেশ জুড়ে কমছে করোনা সংক্রমণ। দেশের অধিকাংশ মানুষের টিকাকরণও প্রায় শেষের পথে। এদিকে সামনেই উৎসবের মরসুম। দেশ মেতে উঠবে উৎসবের আনন্দে। কিন্তু এর মাঝে কোভিড সংক্রমণের (Covid protocols) ঝুঁকিও থাকবে। তাকে ভুললে চলবে না। রেডিও অনুষ্ঠান (monthly radio programme) মন কি বাতের (Mann ki Baat) ৮১ তম সংস্করণে (81st edition) সতর্কবার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Prime Minister Narendra Modi)। 

মোদী বলেন যে উৎসব যতই এগিয়ে আসছে, করোনা ভাইরাসের বিরুদ্ধে আমাদের লড়াই চালিয়ে যেতে হবে। তিনি আরও বলেন কোনও ব্যক্তি য়েন টিকাকরণ থেকে বিরত না থাকেন। প্রত্যেককে টিকা নিতে হবে। তবেই একমাত্র করোনার বিরুদ্ধে লড়াইয়ে সফল হওয়া যাবে।

মোদী বলেন টিম ইন্ডিয়া প্রতিদিন নতুন রেকর্ড তৈরি করছে, টিকা সহ যা আন্তর্জাতিকভাবে নজির তৈরি করেছে। কেউ এই 'সুরক্ষা চক্র' থেকে বঞ্চিত হওয়া উচিত নয়, প্রত্যেকের প্রোটোকল অনুসরণ করা উচিত। এরই সঙ্গে তাঁর বক্তব্য ছট পূজা উপলক্ষ্যে বিহারের ও পূর্বের রাজ্যগুলির নদী তীর পরিষ্কার করার কাজ শুরু হয়েছে বলে তিনি আশা করেন। 

আরও পড়ুন-  পাকিস্তানকে অস্ত্রসাহায্য থেকে ভারত সীমান্ত অশান্তি তৈরির চেষ্টা, দুমুখো সাপের নীতি চিনের

প্রধানমন্ত্রীর দাবি পরিচ্ছন্নতার লড়াইয়ে সকলের সম্মিলিত প্রচেষ্টা ও সহযোগিতায় আমরা আমাদের নদীগুলিকে দূষণমুক্ত করতে পারি। এরপর তিনি সারা দেশে জনগণকে প্রতি বছর অন্তত একবার 'নদী উৎসব' উদযাপন করার আহ্বান জানান। যেসব নদী দেশকে নিঃস্বার্থভাবে জল সরবরাহ করছে তাদের অবদান মনে রাখতে হবে সবাইকে। 

আরও পড়ুন-  ভারতের বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি পাকিস্তানের, অস্ত্র দিচ্ছে চিন, ফাঁস গোপন চুক্তি

প্রধানমন্ত্রী জানান তামিলনাড়ুর নাগা নদী শুকিয়ে গিয়েছিল, কিন্তু গ্রামীণ মহিলাদের উদ্যোগে ও সক্রিয় অংশগ্রহণের ফলে নদীটি ফের প্রাণ ফিরে পায়। আজ নাগা নদীতে প্রচুর জল রয়েছে। মোদী বলেন ভারতের পশ্চিমাঞ্চলগুলিতে, বিশেষ করে গুজরাট এবং রাজস্থানে জলের সুস্পষ্ট  অভাব রয়েছে, এবং প্রায়ই সেখানে খরা দেখা দেয়। 

আরও পড়ুন- তালিবানদের অন্তর্ভুক্ত করার দাবি, নির্লজ্জ পাকিস্তানের জেদে বাতিল সার্ক সম্মেলন

এদিন প্রধানমন্ত্রীর কথায় উঠে আসে  মহাত্মা গান্ধীর প্রসঙ্গ। তিনি বলেন মহাত্মা গান্ধী ছিলেন পরিচ্ছন্নতার প্রবক্তা, তিনি পরিষ্কার পরিচ্ছন্নতাকে একটি গণআন্দোলন হিসেবে গড়ে তুলেছিলেন। স্বাধীনতার স্বপ্নের সঙ্গে যুক্ত হয়েছিল সেই গণ আন্দোলন। এদিন প্রধানমন্ত্রী খাদি পণ্য কেনার ওপর জোর দেন। মহাত্মার জন্মদিন উৎসবের সঙ্গে পালন করার অনুরোধ করেন।

Follow Us:
Download App:
  • android
  • ios