Asianet News BanglaAsianet News Bangla

মন কি বাত অনুষ্ঠানে পুরুলিয়ার অধ্যাপকের প্রশংসা মোদীর, স্টার্টআপ নিয়েও বিশেষ বার্তা

এদিনের মন কি বাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পুরুলিয়ার বাসিন্দা শ্রীপতি টুডুর কথা উল্লেখ করেন। তিনি বলেছেন, লকডাউনের এই সময় পুরুলিয়ার এই যুবক দেশের সংবিধানকে নিজের ভাষা অলচিকিতে অনুবাদ করেছে।

mann ki bat PM Modi said in the 89th edition india diversity as a nation empowers us bsm
Author
Kolkata, First Published May 29, 2022, 1:24 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার তাঁর মাসিক রেডিও অনুষ্ঠান মন কি বাত-এর ৮৯ তম পর্বে স্টার্ট আপএর পাশাপাশি দেশীয় প্রযুক্তি ও স্থানীয় শিল্পের উন্নয়নের ওপর জোর দেন। তিনি দেশের মানুষকে স্বনির্ভর গোষ্টীর মহিলাদের কাজ  সম্পর্কে জানতে ও তাঁদের তৈরি পণ্যগুলি কেনার আহ্বান জানিয়েছেন। তিনি তামিলনাড়ুর তাঞ্জেরের নারী ক্ষমতায়ণের একটি অনুপ্রেরণামূলত গল্পও দর্শক বন্ধুদের সঙ্গে শেয়ার করেন। 

মন কি বাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হলেন দেশে ইউনিকর্নের সংখ্যা ১০০ ছাড়িয়েছে। ভারতের স্টার্টআপগুলি এগিয়ে তলছে। এগুলি আগামী দিনে দেশের অর্থনৈতিক উন্নয়ন ও বেকার সমস্যা সমাধানে বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে। প্রধানমন্ত্রী মোদী এদিন ভারতের বৈচিত্রের কথাও তুলে ধরেন তাঁর মন কি বাত অনুষ্ঠানে। তিনি বলেন 'আমাদের দেশে অনেক ভাষা, লিপি আর উপভাষা রয়েছে। বিভিন্ন অঞ্চলের পরিচয় সেই এলাকার খাবার, সংস্কৃতি আর পোশাক। জাতি হিসেবে এই বৈচিত্র্য আমাদের ক্ষমতায়নের পরিচায়। একই সঙ্গে আমাদের একসঙ্গে রাখে।'

মন কি বাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী পশুপাখিদের দিকে সাহায্যের হাত এগিয়ে দেওয়ার কথা বলেছেন। কিনি বলেছেন প্রবল এই গরমে অবলাজীবদের ওপর অত্যাচার না করে তাদের কিছু খাবারও জল দিয়ে সাহায্য করা যেতে পারে। 

এদিনের মন কি বাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পুরুলিয়ার বাসিন্দা শ্রীপতি টুডুর কথা উল্লেখ করেন। তিনি বলেছেন, লকডাউনের এই সময় পুরুলিয়ার এই যুবক দেশের সংবিধানকে নিজের ভাষা অলচিকিতে অনুবাদ করেছে। যা সাঁওয়াল সম্প্রদায়ের কাছে বিশেষ গুরুত্বপূর্ণ। শ্রীপতি টুডু পশ্চিমবঙ্গের ভাষা অধ্যায়ন ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক। এদিনের অনুষ্ঠানে পুরুলিয়ার এই অধ্যাপকের ভূয়সী প্রশংসা করেন তিনি। মোদী বলেন, 'শ্রীপতি টুডুর কাজের কথা জানতে পেরে তিনি খুব খুশি হয়েছেন।' তিনি আরও বলেছেন, এই অনুবাদ আগামী দিনে অনেক কাজে লাগবে। মোদী বলেন ভারতে এমন অনেক মানুষ রয়েছে যারা ভাষা আর বৈচিত্র্যকে আরও শক্তিশালী করার কাজ করছে।  
 

Follow Us:
Download App:
  • android
  • ios