Asianet News Bangla

খুব কাছাকাছি চাঁদ-মঙ্গল-শুক্র, মঙ্গলবারের রাতের আকাশে ঘটবে বিরল ঘটনা

মঙ্গলবারের রাতের আকাশে ঘটবে বিরল মহাজাগতিক ঘটনা। খুব কাছাকাছি আসতে চলেছে চাঁদ, শুক্র ও মঙ্গল গ্রহ।

Mars Venus and Moon set to be aligned in a rare celestial conjunction bpsb
Author
Kolkata, First Published Jul 13, 2021, 4:37 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মহাকাশপ্রেমীদের জন্য সুখবর। মঙ্গলবারের রাতের আকাশে ঘটবে বিরল মহাজাগতিক ঘটনা। খুব কাছাকাছি আসতে চলেছে চাঁদ, শুক্র ও মঙ্গল গ্রহ। খালি চোখেই দেখা যাবে এই বিরল ঘটনা। তাই রাতের আকাশে চোখ রাখতেই পারেন। পরিষ্কার আকাশে খালি চোখে স্পষ্ট দেখতে পাবেন পৃথিবীর দুই প্রতিবেশী গ্রহকে। এই ঘটনাকে জ্যোতির্বিজ্ঞানের পরিভাষায় বলা হয় প্লানেটরি কনজাংশন। 

২০২১ সালের ৮ই জুলাই থেকে মঙ্গল ও শুক্র খুব ধীরে ধীরে কাছে আসছে, এমনই জানাচ্ছেন মহাকাশবিদরা। এই প্রক্রিয়া সম্পূর্ণ হবে মঙ্গলবার রাতে। খালি চোখে হয়ত মঙ্গল বা শুক্রকে গ্রহ বলে মনে হবে না। একটা তারার মতোই উজ্জ্বল দেখাবে তাদের। তবে চাঁদ ও ওই দুই গ্রহ যেভাবে কাছাকাছি থাকবে, তা নজর কাড়বে সবার।   

১৩ই জুলাই মঙ্গলবার রাতে নিজেদের কক্ষপথে মাত্র ০.৫ ডিগ্রি দূরে অবস্থান করবে মঙ্গল গ্রহ ও শুক্র গ্রহ। অন্যদিকে, জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন চাঁদের কক্ষপথ থেকে মাত্র ৪ ডিগ্রি দূরে এই দুটি গ্রহ থাকবে। এই ঘটনাকে ট্রিপল কনজাংশন বলেই জানাচ্ছেন বিজ্ঞানীরা। কনজাংশনের অর্থ হল একই সময় একই স্থানে কাছাকাছি আসা। এদিন রাতের আকাশে দুটি গ্রহ ও চাঁদকে একই সারিতে দেখা যেতে পারে।  

মঙ্গল ও শুক্রের মধ্যে কৌণিক দূরত্ব কমার ফলেই এই বিরল ঘটনা দেখতে পাবেন সবাই বলে জানাচ্ছেন ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্সের বিজ্ঞানীরা। দেশের নানা জায়গা থেকেই খালি চোখে এই দৃশ্য দেখা যাবে। তবে আকাশে মেঘ থাকলে পরিষ্কার ভাবে দেখতে অসুবিধা হতে পারে। তাই মঙ্গলবার সন্ধেবেলা ভালো করে নজরে রাখুন রাতের আকাশকে। পশ্চিম প্রান্তে নজর পড়লেই সাক্ষী থাকবে বিরল মহাজাগতিক দৃশ্যের। 

Follow Us:
Download App:
  • android
  • ios