Asianet News BanglaAsianet News Bangla

এক টাকার দিন শেষ, এবার দ্বিগুণ দামে কিনতে হবে দেশলাই কাঠি

দেশলাই বাক্সের দাম সর্বশেষ বৃদ্ধি হয়েছিল ২০০৭ সালে। সেই বছরই পঞ্চাশ পয়সা থেকে বাড়িয়ে এক টাকা করা হয় এর দাম।

Matchbox price to increase to Rs 2 from December 1, rate revised after 14 years bpsb
Author
Kolkata, First Published Oct 23, 2021, 7:05 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

১৪ বছর পর দাম বাড়তে চলেছে (price to increase) দেশলাই বাক্সের(Matchbox prices)। ক্রমবর্ধমান মূল্যস্ফীতি(rising inflation) কাঁচামালের(raw materials) দাম বাড়িয়েছে, সেই কারণেই দ্বিগুণ দামে কিনতে হবে দেশলাই। পয়লা ডিসেন্বর থেকে নতুন দাম ধার্য করা হবে। পয়লা ডিসেম্বর (December 1) থেকে আর এক টাকায় পাওয়া যাবে না দেশলাই। 

দ্বিগুণ দামবৃদ্ধির সঙ্গে সঙ্গে একটি দেশলাই বাক্সের দাম হবে ২টাকা। ১৪ বছর পর এই দাম বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হল বলে খবর। দেশলাই বাক্সের দাম সর্বশেষ বৃদ্ধি হয়েছিল ২০০৭ সালে। সেই বছরই পঞ্চাশ পয়সা থেকে বাড়িয়ে এক টাকা করা হয় এর দাম। একটি বৈঠক করে দেশলাই প্রস্তুতকারক সংস্থাগুলি দাম বৃদ্ধির সিদ্ধান্ত নেয়। 

অল ইন্ডিয়া চেম্বার অফ ম্যাচস ঘোষণা করেছে যে দেশলাইয়ের দামবৃদ্ধি করার সিদ্ধান্ত ১৪ বছর পরে নেওয়া হয়েছে। কমিটির সদস্যরা আরও উল্লেখ করেছেন যে ক্রমবর্ধমান মূল্যস্ফীতিকে বিবেচনায় নিয়েই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশলাই কাঠি প্রস্তুতকারকদের মতে, একটি দেশলাইয়ের বাক্স তৈরি করতে ১৪টি বিভিন্ন ধরনের কাঁচামালের প্রয়োজন হয়। এই ধরনের অনেক উপকরণের দাম গত ১৪ বছরে দ্বিগুণেরও বেশি বেড়েছে, যার ফলে দেশলাইয়ের দাম বাড়াতে বাধ্য হয়েছেন তাঁরা। 

সূত্র জানাচ্ছে লাল ফসফরাসের দাম ৪২৫ টাকা থেকে বেড়ে ৮১০ টাকা হয়েছে এবং মোমের দাম ৫৮ টাকা থেকে ৮০ টাকা হয়েছে। বাইরের বক্স বোর্ডের দাম ৩৬ টাকা থেকে বেড়ে ৫৫ টাকা হয়েছে এবং ভিতরের বক্স বোর্ডের রেট হয়েছে ৩২ টাকা থেকে বেড়ে ৫৮ টাকা। এছাড়াও কাগজ, স্প্লিন্ট, পটাসিয়াম ক্লোরেট এবং সালফারের মতো অন্যান্য উপকরণের দাম, যা একটি ম্যাচবক্স তৈরির জন্য প্রয়োজনীয়, তা চলতি মাসে বেড়েছে।

Follow Us:
Download App:
  • android
  • ios