বিগত কয়েক দিনে প্রতিদিন দেশে করোনা  আক্রান্তের সংখ্যা প্রায় ৭০ হাজার করে। দেশে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের মোট সংখ্যা ৩৪ লক্ষ ছাড়িয়েছে। মৃতের সংখ্যা পার করেছে ৬২ হাজারের গন্ডি। এই উদ্বেগ জনক পরিস্থিতির মধ্যেই 'আনলক ফোর' লাগু করতে চলেছে কেন্দ্রীয় সরকার। যাতে বিধিনষেধের ক্ষেত্রে আরও বেশ কিছু শিথিলতা আনতে চলেছে প্রশাসন। সবথেকে বড় বিষয় হল আগামি সেপ্টেম্বর মাস থেকেই চালু হচ্ছে মেট্রো পরিষেবা। সব কিছু ঠিকঠাক থাকলে সম্ভবত ৭ সেপ্টেম্বর থেকে রাজধানীর বুকে ছুটবে মেট্রো।

মেট্রো পরিষেবা পুনরায় চালু করার বিষয়টি কেন্দ্রীয় সরাকারের পাশাপাশি নিশ্চিত করা হয়েছে দিল্লি মেট্রো কর্তৃপক্ষের তরফেও। আগামি সেপ্টেম্বর মাস থেকে তারাও মেট্রো পরিষেবা দিতে প্রস্তুত বলে জানিয়েছে। তবে তা সীমিতভাবে। দিল্লি মেট্রো কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে,'আনলক ৪-এর আওতায় স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের সর্বশেষ নির্দেশিকা অনুসারে, দিল্লি মেট্রো ২০২০ সালের সেপ্টেম্বর থেকে জনগণের জন্য পুনরায় পরিষেবা শুরু করবে। গৃহনির্মাণ ও নগর উন্নয়ন বিষয়ক মন্ত্রক আগামী কয়েক দিনের মধ্যে মেট্রোর বিষয়ে বিস্তারিত স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি জারি করার পরে মেট্রোর কার্যক্রম এবং সাধারণ জনগণের ব্যবহার সম্পর্কে আরও বিশদ ভাবে জানানো হবে'। শুধু  রাজধানী নয়, সেপ্টেম্বর মাস থেকে কলকাতাতেও শুরু হচ্ছে মেট্রো পরিষেবা।

এছাড়া কেন্দ্রীয় সরকারের তরফ থেকে 'আনলক ফোরের' যে নয়া গাইডলাইন জারি করা হয়েছে, ২১ সেপ্টেম্বর থেকে লাগু হবে বলে জানানো হয়েছে। আনলক থ্রি-তে নাইট কার্ফু তুলে দিয়ে কনটেনমেন্ট জোনের বাইরে  জিম ও যোগব্য়ায়াম কেন্দ্রগুলি খোলার অনুমতি দেওয়া হয়ছিল। আনলক ফোরে তা আরও শিথিল করা হচ্ছে। সামাজিক, রাজনৈতিক, একাডেমিক, খেলাধুলা, ধর্মীয় এবং অন্যান্য কর্মকাণ্ডে ২১ শে সেপ্টেম্বর থেকে নতুন নিয়মের অংশ হিসাবে ১০০ জনের সীমাবদ্ধতার মধ্যে অনুমতি দেওয়া হবে। তবে এখনই কোলা হচ্ছে না স্কুল, কলেজ, সুইমিং পুল এবং ইনডোর থিয়েটারগুলি। 'আনলক ফোর'  ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কার্যকর থাকবে।