Asianet News BanglaAsianet News Bangla

যুদ্ধ ও বাণিজ্যিক যুদ্ধ বন্ধে বিশ্বের মুখ হন প্রধানমন্ত্রী মোদী, প্রস্তাব মেক্সিকোর প্রেসিডেন্টের

আগামি ৫ বছর যাতে কোনও যুদ্ধ বা বিশ্ব যুদ্ধ অথবা বাণিজ্য যুদ্ধ না  হয়। সেই কারণে রাষ্ট্রপুঞ্জের (UN) কাছে একটি লিখিত আবেদন করতে চলেছেন মেক্সিকোর রাষ্ট্রপতি (Mexican President)।  সেই শান্তির বাণী প্রচারের অন্যতম মুখ হিসেবে নরেন্দ্র মোদীকে (PM Narendra Modi)দেখতে চান মেক্সিকোর রাষ্ট্রপতি  আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডর (Andres Manuel Lopez Obrador)।
 

Mexican President names PM Modi for World truce in war and trade war for next 5 years spb
Author
First Published Aug 10, 2022, 6:10 PM IST

বিগত ২ বছরের বেশি সময় ধরে করোনার অতিমারীর থাবায় এমনিতেই বিধ্বস্ত গোটা পৃথিবী। তারউপর ইউক্রেন  ও রাশিয়ার লম্বা যুদ্ধের কারণে এমনতিই বিশ্ব জুড়ে আর্থিত মন্দার পরিস্থিতি তৈরি হয়েছে। এখন আবার তাইওয়ান ইস্যুতে যুদ্ধের আবহ তৈরি হয়েছে চিন  ও আমেরিকার মধ্যে। যার ফলে বিশব্রে আর্থিক পরিস্থিতি আরও খারাপ হতে পারেই বলেই আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। এই পরিস্থিতিতে শান্তির আবেদন নিয়ে আসরে নামলেন মেক্সিকোর রাষ্ট্রপতি  আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডর। আগামি ৫ বছর যাতে কোনও যুদ্ধ বা বিশ্ব যুদ্ধ অথবা বাণিজ্য যুদ্ধ না  হয়। সেই কারণে রাষ্ট্রপুঞ্জের কাছে একটি লিখিত আবেদন করতে চলেছেন মেক্সিকোর রাষ্ট্রপতি। আর এই যুদ্ধ বিরতি চুক্তি প্রচারের জন্য একটি তিন সদস্যের কমিটি গড়ার প্রস্তাবও দেবেন যেখানে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে রাখাপ কথা বলেছেন।

বিশ্বের বিভিন্ন প্রান্তে যুদ্ধ বা যুদ্ধ পরিস্থিতি তৈরি হওয়ায় উদ্বেগে রয়েছেন  মেক্সিকোর রাষ্ট্রপতি  আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডর। সেই কারণেই শান্তির বাণী নিয়ে রাষ্ট্রপুঞ্জের দ্বারস্থ হচ্ছেন তিনি। তিনি রাষ্ট্রপুঞ্জের কাছে যে ৩ সদস্যের কমিশন গঠন করার আবেদন জানাতে চলেছেন সেখানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়া পোপ ফ্রান্সিস, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে রাখার কথা বলেছেন  ওব্রাডর। এই বিষয়ে সাংবাদিক বৈঠক করে মেক্সিকোর প্রেসিডেন্টে বলেছেন,'আমি লিখিতভাবে প্রস্তাবটি দেব, আমি এটি জাতিসংঘে উপস্থাপন করব। আমি এই বিষয়টি অনেক দিন ধরেই আসছি এবং আমি আশা করি মিডিয়া আমাদের এই উদ্যোগটি প্রচার করতে সহায়তা করবে।  ছড়িয়ে দিতে সাহায্য করবে।' ওব্রাডর আরও বলেছেন,'এই কমিটির তিন জন একসঙ্গে সর্বত্র যুদ্ধ বন্ধ করার জন্য একটি প্রস্তাব পেশ করবে। কমপক্ষে পাঁচ বছরের যুদ্ধবিরতির জন্য একটি চুক্তি করাপ চেষ্টা করবে।  যাতে সারা বিশ্বের সরকারগুলি তাদের জনগণকে সমর্থন করার জন্য নিজেদের উৎসর্গ করতে পারে। বিশেষ করে যারা যুদ্ধের প্রভাবে সবচেয়ে বেশি ভুগছে।' প্রসঙ্গত, এর আগে একাধিকবার দেশে তথা দেশের বাইরে গিয়ে শান্তির বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যুদ্ধবিরতির বার্তাও দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী। বিশ্বের বিভিন্ন দেশের মোদীর গ্রহণ যোগ্যতাও যথেষ্ট। সেই কারণেই যুদ্ধ ও বাণিজ্যিক যুদ্ধ বন্ধে বিশ্বের মুখ হিসেবে ওব্রাডর মোদীকে রেখেছেন।

লোপেজ ওব্রাডর যুদ্ধমূলক কর্মকাণ্ড বন্ধ করার আহ্বান জানিয়েছেন এবং শান্তির জন্য তিন শক্তিশালী দেশ চীন, রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে আমন্ত্রণ জানিয়েছেন। তিনি বলেছেন,'টানা যুদ্ধের ফলে  বিশ্ব অর্থনৈতিক সঙ্কট তৈরি হয়েছে, মূল্য স্ফীতি বাড়েছে এবং খাদ্য ঘাটতি, আরও দারিদ্র্যতা বেড়েছে। সবচেয়ে খারাপ হল এই যুদ্ধে কারণে অসংখ্য নীরিহ মানুষ প্রাণ হারিয়েছেন। আগামি ৫ বছর আমরা যুদ্ধবিরতি চুক্তি করতে পারলে পৃথিবীকে আবার উন্নতির দিকে নিয়ে যেতে পারব।' ন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডর আশাবাদী রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং চিন তার ডাকে সারা দেবেন এই যুদ্ধবিরতি চুক্তি করবেন।

আরও পড়ুনঃবিহারে যাত্রা শুরু 'নিজস্বী' সরকারের, নয়া মন্ত্রীসভায় থাকছেন কারা?

আরও পড়ুনঃরইল ১০ জন সেরা মহিলা ব্যক্তিত্বের খোঁজ, যাদের সাফল্য প্রতি মুহূর্তে অনুপ্রেরণা জুগিয়ে চলেছে

Follow Us:
Download App:
  • android
  • ios