Asianet News BanglaAsianet News Bangla

PM Modi Security Breach: ভাটিন্ডার এসএসপিকে শোকজ স্বরাষ্ট্র মন্ত্রকের, এনআইএ তদন্তের দাবি আদালতে

পঞ্জাবে (Punjab) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীপ (PM Modi) নিরাপত্তা বিঘ্নিত হওয়ার ঘটনায় কড়া পদক্ষেপ নিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক (Ministry of Home Affairs)। ভাটিন্ডার এসএসপিকে ( Bathinda SSP) শোক করল অমিত শাহের (Amit Shah)মন্ত্রক। ২৪ ঘণ্টার মধ্যে জবাব দেওয়ার নির্দেশ। 
 

MHA Show cause Bathinda SSP Ajay Maluja on PM Modi Security Breach at Punjab spb
Author
Kolkata, First Published Jan 8, 2022, 5:01 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পঞ্জাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) কনভয় আটকে থাকা ও নিরাপত্তায় গলদের ঘটনা  নিয়ে ঘটনায় ক্রমশ চড়ছে পারদ। রাজনৈতিক তরজার পাশাপাশি সুপ্রিম কোর্টও এই বিষয়ের তদন্তের জন্য এনআইএ (NIA) -কে দায়িত্ব দেওয়ারও দাবি উঠেছে। এই ঘটনায় ইতিমধ্যেই পঞ্জাবের মুখ্যসচিব অনিরুদ্ধ তিওয়ারি গত বুধবারের প্রধানমন্ত্রীর নিরাপত্তা সংক্রান্ত ঘটনাক্রমের বিশদ বিবরণ দিয়ে একটি রিপোর্ট জমা দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে (Ministry of Home Affairs)। প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে থাকা রাজ্যের শীর্ষ পুলিশ কর্মকর্তাদের সঙ্গে পরামর্শ করে এই রিপোর্ট তৈরি করা হয়েছে। এরপরই কড়া পদক্ষেপের পথে সিদ্ধান্ত নিয়েছে অমিত শাহের (Amit Shah)মন্ত্রক। শোকজ নোটিস পাঠানো হয়েছে  পাঞ্জাবের ভাটিণ্ডার সিনিয়র পুলিশ সুপার (Bathinda SSP) অজয় মালুজাকে ( Ajay Maluja)। ২৪ ঘণ্টার মধ্যে তার কাছে যথার্থ কারণ দর্শানোর কথা বলা হয়েছে।

এছাড়াও প্রধানমন্ত্রী নিরাপত্তা বিঘ্নিত হওয়ার ঘটনায় তিন সদস্যের বিশেষ কমিটি গঠন করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। তিন সদস্যের এই কমিটিতে রয়েছেন, ক্যাবিনেট দফতরের নিরাপত্তা সচিব সুধীর কুমার সাক্সেনা, ইন্টেলিজেন্স ব্যুরোর যুগ্ম অধিকর্তা বলবীর সিং এবং স্পেশ্যাল প্রোটেকশন গ্রুপের আইজি এস. সুরেশ। স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে এই কমিটিকে নির্দেশ দেওয়া হয়েছে যত দ্রুত সম্ভব তদন্ত করে রিপোর্ট জমা করতে। পাশাপাশি ভাতিণ্ডার সিনিয়র পুলিশ সুপার অজয় মালুজার কাছে জানতে চাওয়া হয়েছে প্রধানমন্ত্রীর নিরাপত্তায় কেন গলদ হল? কীভাবে এমন ঘটনা ঘটল? নিরাপত্তা ব্যবস্থায় কোথায় ফাঁক ছিল?  কেন তাঁর বিরুদ্ধে কোনও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না? এখন দেখার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের এই পদক্ষেপের কী উত্তর দেন ভাটিন্ডার এসএসি।

অপরদিকে, প্রধানমন্ত্রীর নিরাপত্তায় গাফিলতির অভিযোগে সুপ্রিম কোর্টে (Supreme Court) একটি মামলা উঠেছে। আজ তার শুনানিতে শীর্ষ আদালতকে কেন্দ্র জানিয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিরাপত্তার গলদ বিরলের মধ্যে বিরলতম ঘটনা। এর ফলে আন্তর্জাতিক মহলে লজ্জার মুখে পড়তে হতে পারে ভারতকে। শুক্রবার কেন্দ্রীয় সরকারের সলিসিটর জেনারেল তুষার মেহতা সুপ্রিম কোর্টে জানিয়েছেন, বুধবার প্রধানমন্ত্রীর নিরাপত্তা নিয়ে বড়সড় প্রশ্ন উঠে গিয়েছিল। যা ভারতের জন্য আন্তর্জাতিক লজ্জার কারণ হতে পারে। একইসঙ্গে এই ঘটনায় এনআইএকে দিয়ে তদন্ত করানোর পক্ষে সওয়াল করেছে তুষার মেহতা। তার মতে, এই ঘটনায় কোনও আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠীর জড়িত থাকতে পারে, তাই এনআইএকে দিয়ে তদন্ত করা খুব দরকার। ফলে ঘরে-বাইরে মোদীর নিরাপত্তা বিঘ্নিত হওয়ার ঘটনায় বেশ চাপে পঞ্জাব সরকার।

Follow Us:
Download App:
  • android
  • ios