Asianet News BanglaAsianet News Bangla

Narendra Modi: এটিএম নয়, মোবাইল পেমেন্টেই ভরসা রাখছে ভারত, জানালেন মোদী

শুক্রবার সকাল দশটায় ফিনটেক সেক্টরের গুরুত্বপূর্ণ অনুষ্ঠান ইনফিনিটি ফোরামের উদ্বোধন করে বিশেষ ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। ইনফিনিটি ফোরামে দাঁড়িয়ে মোদী বলেন গত বছর এটিএম ট্রানজাকশনের তুলনায় অনেক বেশি পরিমাণে মোবাইলে লেনদেন হয়েছে, যা বেশ আশার বিষয়। 

Mobile payments exceeded ATM withdrawal last year: PM Modi at InFinity Forum bpsb
Author
Kolkata, First Published Dec 3, 2021, 2:34 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

২০২০ সালের লকডাউনের সময় মোবাইল পেমেন্টের(Mobile payments) ওপরেই ভরসা রেখেছিল গোটা দেশ। শুক্রবার সকাল দশটায় ফিনটেক সেক্টরের গুরুত্বপূর্ণ অনুষ্ঠান ইনফিনিটি ফোরামের(InFinity Forum) উদ্বোধন করে এমনই ঘোষণা প্রধানমন্ত্রী(Prime Minister) নরেন্দ্র মোদীর (Narendra Modi)। ইনফিনিটি ফোরামে দাঁড়িয়ে মোদী বলেন গত বছর এটিএম ট্রানজাকশনের তুলনায় অনেক বেশি পরিমাণে মোবাইলে লেনদেন হয়েছে, যা বেশ আশার বিষয়। 

GIFT সিটি এবং ব্লুমবার্গের সহযোগিতায় কেন্দ্রীয় সরকারের তত্ত্বাবধানে ইন্টারন্যাশনাল ফিনান্সিয়াল সার্ভিস সেন্টার অথরিটি (IFSCA) দ্বারা আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধনী ভাষণে, প্রধানমন্ত্রী মোদী মোবাইল পেমেন্টের বৃদ্ধির প্রশংসা করেন। তাঁর বক্তব্য গত বছর প্রথমবারের মতো এটিএম থেকে টাকা তোলার পরিমাণ ছাড়িয়ে গেছে মোবাইল পেমেন্ট। তিনি বলেন এক দশকেরও কম সময়ের মধ্যে এটি দৈনন্দিন জীবনের অংশ হয়ে উঠবে। ভারত প্রমাণ করেছে প্রযুক্তি গ্রহণ বা এর চারপাশে উদ্ভাবন করার ক্ষেত্রে এটি কারও থেকে পিছিয়ে নেই।  

Mobile payments exceeded ATM withdrawal last year: PM Modi at InFinity Forum bpsb

প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) এর আগে জারি করা এক বিবৃতিতে বলেছে, ইনফিনিটি ফোরাম নীতি, ব্যবসা এবং প্রযুক্তি স্টেকহোল্ডারদেরকে এক প্ল্যাটফর্মে একত্রিত করবে। এই ফোরামের কাজ হবে কিভাবে ফিনটেক শিল্পের মাধ্যমে প্রযুক্তি এবং উদ্ভাবনকে কাজে লাগানো যাবে, সেই চেষ্টা করা। মোদী সরকারের ফ্ল্যাগশিপ ডিজিটাল ইন্ডিয়া স্কিমের আওতায় এই পরিকল্পনা নেওয়ার কথা ঘোষণা করেছেন মোদী। তিনি আরও বলেন এই ফোরামের লক্ষ্য হল ফিনটেককে সীমানার বাইরে ফোকাস করা, যেখানে সরকার দেশের বাইরেও বিশ্বব্যাপী কাজের প্রসার ঘটাবে।

দুই দিনব্যাপী এই ইভেন্টে ৭০টি দেশের প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন। ফোরামের মূল বক্তাদের মধ্যে রয়েছেন মালয়েশিয়ার অর্থমন্ত্রী টেংকু জাফরুল আজিজ, ইন্দোনেশিয়ার অর্থমন্ত্রী মুলিয়ানি ইন্দ্রাবতী, ইন্দোনেশিয়ার ক্রিয়েটিভ ইকোনমি মন্ত্রী সানডিয়াগা এস ইউনো, আরআইএলের মুখ্যমন্ত্রী ও এমডি মুকেশ আম্বানি, সফটব্যাঙ্ক গ্রুপ কর্পোরেশনের চেয়ারম্যান ও সিইও মাসায়োশি সন এবং IBM কর্পোরেশনের চেয়ারম্যান ও সিইও অরবিন্দ কৃষ্ণ, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক লিমিটেডের এমডি ও সিইও উদয় কোটাক। 

ভারতে ডিজিটাল শিল্পক্ষেত্রে আশার আলো, বাড়ছে বিনিয়োগের সুযোগ

আরও পড়ুন-RBI Proposal-ডিজিটাল কয়েনকে মুদ্রায় স্বীকৃতি দেওয়ার প্রস্তাব RBI-র, শীতকালীন অধিবেশনে উঠল প্রসঙ্গ

এই ফোরাম ডিজিটাল ভারতের স্বপ্নকে আরও দ্রুত বাস্তবায়িত করবে বলে আশা। এর আগে সমীক্ষা জানিয়েছিল পরিণত স্টার্ট-আপ ইকোসিস্টেম: ভারতের স্টার্ট-আপ ইকোসিস্টেম পরিণত হতে শুরু করেছে। বর্তমান ইউনিকর্নগুলি কর্মচারীদের প্রশিক্ষণের ভিত্তিতে কাজ করছে। এতে লাভ পাচ্ছেন শিল্পোদ্যোগীরা। উদাহরণস্বরূপ ফ্লিপকার্টের প্রাক্তন কর্মচারীরা প্রতিষ্ঠা করেছেন ২১৪টি কোম্পানি। রয়েছে ৮টি ইউনিকর্ন।

Follow Us:
Download App:
  • android
  • ios