গান্ধী পরিবারের নিরাপত্তা কমানোর সিদ্ধান্ত নিল কেন্দ্র সরকার। একবার থেকে গান্ধী পরিবারের সদস্যরা  স্পেশাল প্রটেকশন গ্রুপের আর নিরাপত্তা পাবেন না। তবে তাঁদের জেট প্লাস ক্যাটাগরির নিরাপত্তা অব্যাহত থাকবে বলে জানা গিয়েছে। এতদিন প্রিয়াঙ্কা গান্ধী, রাহুলগান্ধী এবং সোনিয়া গান্ধী  এসপিজির সুরক্ষা বলয়ে থাকতেন।   এবার থেকে তাঁদের শুধু আধাসামরিক বাহিনী সুরক্ষা দেবে বলে জানা গিয়েছে। সম্প্রতি গান্ধী পরিবারের সদস্যদের ওপর নিরাপত্তাজনিত কোনও হুমকি না আসার কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্র জানিয়েছে। 

সম্প্রতি কেন্দ্রীয় সরকার প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের নিরাপত্তা কমিয়ে দিয়েছে। তাঁকে এসপিজি নিরাপত্তা বলয় থেকে সরিয়ে জেড প্লাস ক্যাটাগরির নিরাপত্তা দেওয়া হয়েছে। এই বিষয়ে কংগ্রেস নেতা নানা পাটোলে জানিয়েছেন, এটা ষড়যন্ত্রের বাইরে আর কিছুই নয়।  আরএসএসের উসকানিতেই কেন্দ্রীয় সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। তিনি মন্তব্য করেছেন, দেশের জন্য ইন্দিরা গান্ধী ও রাজীব গান্ধী  কী আত্মত্যাগ করেছিলেন, তা সবাই জানেন। গান্ধী পরিবারের ওপক কি ধরনের হুমকি রয়েছে, তা সকলের জানা। গান্ধী পরিবারের ওপর কোনও আঘাত কংগ্রেস কোনও দিন মেনে নেবে না। 

টুইটারে এই বিষয়ে তীব্র প্রতিক্রিয়া দেখান কংগ্রেস না আহমেদ প্যাটেল।  তিনি মন্তব্য করেছেন, বিজেপি চূড়ান্তভাবে প্রতিহিংসার  খেলায় নেমেছে। বিজেপি দুই জন প্রাক্তন প্রধানমন্ত্রীর পরিবারের সদস্যদের জীবনের সঙ্গে আপসের চেষ্টা করা হচ্ছে। 

এসপিজি  ভারতের ঐতিহ্যবাহী নিরাপত্তাবাহিনী। প্রধানমন্ত্রী ও তাঁর পরিবারের সদস্যদের নিরাপত্তা দেয়। নির্দিষ্ট সময় পর্যন্ত প্রাক্তন প্রধানমন্ত্রী ও তাঁর পরিবারের সদস্যরা এসপিজির নিরাপত্তা দেওয়া হয়ে থাকে। কিন্তু নিরাপত্তার দিক থেকে কোনও হুমকি না থাকলে তাঁদের নিরাপত্তা কমিয়ে আনা হয়।