করোনা পরিস্থিতিতে বন্ধ হয়েছে স্কুলের পাঠ। বাড়িতে বসেই অনলাইনে ক্লাস চালু করেছে কিছু স্কুল। তবে লকডাউনে ভবিষ্যৎ কী হবে তা নিয়ে ধন্দে খোদ মোদী সরকার। তাই আগেভাগেই দেশের শিক্ষা ব্যবস্থাকে এক প্লাটফর্মে নিয়ে আসল কেন্দ্র। রবিবার নির্মলা সীতারমন ঘোষণা করলেন, এবার থেকে এক দেশ-এক অনলাইন  শিক্ষা ব্যবস্থা তৈরি করছে সরকার। পিএম বিদ্যা- প্রযুক্তি নির্ভর ডিজিটাল অনলাইন শিক্ষা ব্যবস্থার মাধ্য়মে শিক্ষা লাভ  করবে গোটা দেশ । 

এ ব্যাপারে গোটা দেশে স্কুল শিক্ষার জন্য একটি অভিন্ন শিক্ষা-প্ল্যাটফর্ম গড়ে তোলা হচ্ছে। তার নাম দীক্ষা। স্কুল শিক্ষার সমস্ত কনটেন্ট এই প্ল্যাটফর্মে থাকবে।প্রতিটি শ্রেণির জন্য  একটি করে চ্যানেল খোলা হবে। যার মাধ্যমে ছাত্রছাত্রীদের পাঠ দেওয়া হবে এই প্লাটফর্মে। অনলাইন এডুকেশনে এবার জুড়ছে ডিজিটাল লার্নিং, ওয়ান নেশন ওয়ান ডিজিটাল প্ল্যাটফর্ম। ইতিমধ্য়েই কনটেন্ট তৈরি করা হয়েছে, ক্লাস ওয়ান থেকে ক্লাস ১২ পর্যন্ত আপাতত হবে। ...

কোভিড ১৯-এর জেরে অনলাইন ক্লাস-এ পদক্ষেপ ডিটিএইচ ব্যবস্থায় ভার্চুয়াল লার্নিং মডিউল চালুু করা হয়েছে, আরও ১২টি চ্যানেলকে এখানে জোড়া হবে।

 প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন, বিভিন্ন সেক্টর তথা ক্ষেত্র ধরে ধরে তার প্রস্তাবগুলি গত চার দিন ধরে ব্যাখ্যা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আজ রবিবার পঞ্চম তথা শেষ কিস্তির ঘোষণা করছেন নির্মলা।

সীতারমণ বলেন, ‘প্রযুক্তির মাধ্যমে ভার্চুয়াল ক্লাসের ব্যবস্থা করা হচ্ছে। সব রাজ্যে ই-টেক্সট বুক পাঠানো হবে। ওয়ান ক্লাস, ওয়ান চ্যানেল শুরু হতে চলেছে। রেডিও-র মাধ্যমেও ক্লাস করানোর ব্যবস্থা করা হবে। ‘বিশেষ ভাবে সক্ষমদের জন্যেও ই-কনটেন্টের ব্যবস্থা হবে।