দেশবাসীকে ভ্রমণে উৎসাহ দিতে নতুন পরিকল্পনা নিল কেন্দ্রের মোদী সরকার। এক বছরের মধ্যে দেশের ১৫টি পর্যটন কেন্দ্রে গেলে ১৬তম ক্ষেত্রে ভ্রমণের সম্পূর্ণ খরচ বহন করবে কেন্দ্রীয় সরকার। ঘোষণা করলেন কেন্দ্রীয় পর্যটনমন্ত্রী প্রহ্লাদ সিং পটেল। 

 

আরও পড়ুন: ক্লাসরুমে চুম্বনে মত্ত দ্বাদশ শ্রেণির দুই পড়ুয়া, ভিডিও ভাইরাল হতেই তদন্তের নির্দেশ

মন্ত্রী জানিয়েছেন, এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে 'পর্যটন পর্ব'। তবে দেশের বাইরে নয়, দেশের ভিতই বেড়াতে যেতে হবে পর্যটকদের। আবার সব কটি দর্শনীয় স্থান হতে হবে পর্যটকদের নিজের রাজ্যের বাইরে। পর্যটনে উৎসাহ দিতেই নতুন এই পরিকল্পনা গ্রহণ করেছে কেন্দ্র। কোনও ব্যক্তি এক বছরে ১৫ বার নিজের রাজ্যের বাইরে বেড়াতে গেলেই সরকারের পক্ষ থেকে উৎসাহ দেওয়া হবে। পর্যটকদের বেড়ানোর খরচে ছাড় দেওয়ার পাশাপাশি বিশেষ সম্মান দেবে সরকার। যে ব্যক্তি এই সব শর্ত মেনে বেড়াতে যাবেন তাঁকে দেশের পর্যটন অ্যাম্বাস্যাডর ঘোষণা করা হবে। ২০২২ সালের মধ্যে এক বছর সময়কালে ১৫বার ভ্রমণ শেষ করতে হবে।

আরও পড়ুন: চিনে করোনায় মৃতের সংখ্যা ছাড়াল ৮০ , সরকারি ভাবে আক্রান্ত ২,৭০০

 

ওড়িশা সরকার কোনারকে জাতীয় পর্যটন কনফারেন্স আয়োজন করেছিল। সেখানেই এই পরিকল্পনার কথা ঘোষণা করেন মন্ত্রী। তবে পর্যটকদের কেবলা বেড়ালেই হবে না। প্রতিটি জায়গায় গিয়ে তুলতে হবে ছবি। আবার সেই ছবি আপলোড করতে হবে পর্যটন মন্ত্রকের ওয়েবসাইটে।