২০২২ সালে স্বাধীন ভারতের বয়স হবে ৭৫। আর সেই বিশেষ বছরেই নয়া ভারত নির্মাণ হবে বলে জানিয়ে দিলেন নরেন্দ্র মোদী। আর এই বিষয়ে জার্মানি-কে পাশে চাইলেন তিনি। ভারত সফরে এসেছেন জাার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল। তার সঙ্গে বৈঠকের পর এদিন যৌথ সাংবাদিক সম্মেলনে নরেন্দ্র মোদী জানান, জার্মানির সঙ্গে এদিন মোট পাঁচটি বিষয়ে চুক্তি হয়েছে।    

এদিন নয়াদিল্লির হায়দরাবাদ হাউসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেলের নেতৃত্বে প্রতিনিধি-পর্যায়ের আলোচনার পর ভারত ও জার্মানি পাঁচটি যৌথ ঘোষণাপত্রে স্বাক্ষর করেছে। তারপর যৌথ সাংবাদিক সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানান, ভারত ও জার্মানি নতুন ও উন্নত প্রযুক্তি, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), দক্ষতার উন্নয়ন, শিক্ষা, এবং সাইবার সুরক্ষার ক্ষেত্রে একে অপরের সহযোগিতা বৃদ্ধি করতে চলেছে।

প্রধানমন্ত্রী আরও জানান, ভারত ও জার্মানি দুই দেশই গণতন্ত্র এবং আইনের শাসনে ভরসা রাখে। আর এই দুই বিষয়কে কেন্দ্র করেই দুই দেশের নিবিড় সম্পর্ক রয়েছে। এই কারণেই বিশ্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে ভারত-জার্মানিকে ঐক্যমত হতে দেখা যায়। চুক্তি হওয়া পাঁচটি বিষয় ছাড়াও সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়েও ভারত ও জার্মানি দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সহযোগিতা জোরদার করবে বলেও জানিয়েছেন মোদী। এছাড়া এক্সপোর্ট কন্ট্রোল রেজিমে সদস্যপদ পাওয়ার বিষয়ে ভারতকে সমর্থন করায় জার্মানির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।