Asianet News BanglaAsianet News Bangla

COVID Data Fraud: মোদী সনিয়ারা টিকা নিয়েছিলেন বিহার থেকে, জাল তালিকা ঘিরে শোরগোল

সম্প্রতি ভ্যাকসিনেশন পোর্টালে সেই তালিকা আপলোড করা হয়েছিল। যেখানে কমিউনিটি হেলফ সেন্টারে টিকা দেওয়া ব্যক্তিদের তালিকায় এই বিশিষ্টদের নাম রয়েছে। 

Modi Sonia Priyanka  on COVID vaccination list at Bihar, data fraud list comes to light bsm
Author
Kolkata, First Published Dec 6, 2021, 10:19 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নরেন্দ্র মোদী, অমিত শাহ যেমন রয়েছেন, তেমনি রয়েছেন সনিয়া গান্ধী, অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়ার নাম। না বড় কোনও অনুষ্ঠানের কথা বলছি না। এঁরা  নাকি সকলেই বিহারের (Bihar) প্রত্যন্ত গ্রাম থেকে কোভিড ১৯এর টিকা নিয়েছিলেন। বিহারের প্রত্যন্ত আরওয়াল জেলার (Arawal District) কার্পি স্বাস্থ্যসেবা কেন্দ্র থেকে কোভিড টিকাকরণ তালিকায় (Covid Vaccination List) তাঁদের নাম রয়েছে। জাল কোভিড তালিকা নিয়ে রীতিমত শোরগোল পড়ে গেছে সোশ্যাল মিডিয়ায়। টিকাকরণের তালিকায় নাম রয়েছে প্রিয়াঙ্কা চোপড়া, অক্ষয় কুমার, নরেন্দ্র মোদী, সনিয়া গান্ধী ও অমিত শাহর। 

সম্প্রতি ভ্যাকসিনেশন পোর্টালে সেই তালিকা আপলোড করা হয়েছিল। যেখানে কমিউনিটি হেলফ সেন্টারে টিকা দেওয়া ব্যক্তিদের তালিকায় এই বিশিষ্টদের নাম রয়েছে। এই জাল তালিকা আপলোড করায় অবশ্য ইতিমধ্যেই বরখাস্ত করা হয়েছে দুই কম্পিউটার আপারেটরকে। তালিকায় একাধিক বিশিষ্ট ব্যক্তিদের নাম রয়েছে। যাতে বলা হয়েছে তাঁরা নাকি বিহারের প্রত্যন্ত আরওয়াল জেলায় গিয়ে টিকা নিয়েছিলেন। 

টিকাকরণের এই জাল তালিকা আপলোড হওয়ার পরেই তা দ্রুত ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। তাতে আরও বিব্রত হয় স্থানীয় প্রশাসন। দ্রুত গোটা ঘটনার তদন্তের নির্দেশও দেওয়া হয়েছে। জেলা শাসক জে প্রিয়দর্শিনী বলেছেন গোটা ঘটনার তদন্ত হবে। কোভিড ১৯এর মত গুরুত্ব বিষয়ে তালিকা নিয়ে কারা জালিয়াতি করছে তাও খতিয় দেখা হবে। এটি অত্যান্ত স্পর্শকাতর বিষয় বলেও জানিয়েছেন তিনি। পাশাপাশি তিনি আরও বলেছেন টিকাকর্মসূচি ও করোনাভাইরাসের সংক্রমণ রুখতে পরীক্ষার ওপরেও জোর দিচ্ছেন তাঁরা। শুধু কার্পি স্বাস্থ্য কেন্দ্র নয় বাকি স্বাস্থ্যসেবা কেন্দ্রের কাজও খতিয়ে দেখা হবে। এটি এফআইআর দেয়ার করা হবে বলেও জানিয়েছেন তিনি। জেলা প্রশাসন সূত্রের খবর সম্প্রতি পরিদর্শনের ফলে গোটা বিষয়টি সামনে এসেছে। ইতিমধ্যেই দুই অপারেটারকে সরিয়ে দেওয়া হয়েছে। এই ঘটনায় বাকি দোষী ব্যক্তিদেরও দ্রুত চিহ্নিত করে শাস্তি দেওয়া হবে। 

এই ঘটনা সামনে আসতেই নড়ে চড়ে বসেছেন বিহার প্রশাসন। বিহারের আরওয়াল জেলার কার্পি স্বাস্থ্যসেবা কেন্দ্রের টিকাকরণের তালিকা নিয়ে কিছুটা হলেও অস্তস্তিতে পড়েছেন াজ্যের স্বাস্থ্যমন্ত্রী মঙ্গল পাণ্ডে। তিনি বলেছেন ইতিমধ্যেই পদক্ষেপ করা হয়েছে। সরানো হয়েছে দুই কম্পিউটার আপারেটরকে। তিনি আরও জানিয়েছেন জেলাশাসক ও চিফ মেডিক্যাল অফিসারের সঙ্গে  তিনি কথা বলেছেন। স্বাস্থ্য কেন্দ্রের পাশাপাশি হাসপাতালের ডেটাই খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছে। দোষীদের চিহ্নিত করে শাস্তি দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি। 

বিহারের টিকা কর্মসূচি ঘিরে অরাজক ব্যবস্থা ক্রমশই সামনে আসছে। পাটনার একটি কেন্দ্রে দ্বিতীয় ডোজ নেওয়া জন্য গিয়েছিলেন এমন অনেককেই বলা হয়েছে তাদের দ্বিতীয় ডোজ হয়ে গেছে। দ্বিতীয় ডোজ না পেয়ে খালি হাতেই ফিরতে হয়েছে তাদের। মন্ত্রী জানিয়েছেন এই ধরনের ঘটনা সিস্টেমের ত্রুটির জন্য হতে পারে। তবে ভুল হয়ে ব্যবস্থা নেওয়া হবে বলেও আশ্বাস দিয়েছেন তিনি। 

India 4th Powerful Country: এশিয়ার শক্তিশালী দেশগুলির মধ্যে চতুর্থ ভারত, তবে কমেছে নম্বর

Omicron: দ্রুত ছড়াচ্ছে ওমিক্রনের সংক্রমণ, আবারও লকডাউনের পথে বিশ্ব-আশঙ্কা WHOর

Follow Us:
Download App:
  • android
  • ios