Asianet News BanglaAsianet News Bangla

All Party Meet- শীতকালীন অধিবেশনের প্রস্তুতি, সর্বদলীয় বৈঠকে যোগ প্রধানমন্ত্রীর

সর্বদলীয় বৈঠকে যোগ দিতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৈঠক চলাকালীন, কেন্দ্র আসন্ন শীতকালীন অধিবেশন সুষ্ঠুভাবে পরিচালনার জন্য প্রত্যেক বিরোধী দলকে সমর্থনের আহ্বান জানাতে পারে।

Modi to attend All party meet ahead of Parliament Winter Session  bpsb
Author
Kolkata, First Published Nov 28, 2021, 12:44 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শুরু হতে চলেছে শীতকালীন অধিবেশন(Winter Session of Parliament)। তার আগে সর্বদলীয় বৈঠকের (All party meeting) ডাক দেওয়া হয়েছে রবিবার। সূত্রের খবর এই সর্বদলীয় বৈঠকে যোগ দিতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। বৈঠক চলাকালীন, কেন্দ্র আসন্ন শীতকালীন অধিবেশন সুষ্ঠুভাবে পরিচালনার জন্য প্রত্যেক বিরোধী দলকে সমর্থনের আহ্বান জানাতে পারে। কৃষি আইন বাতিল এবং ন্যূনতম সমর্থন মূল্য আইনের দাবি, জ্বালানির দামে সরকারী হ্রাস সহ বেশ কয়েকটি বিষয় বৈঠকে উঠে আসবে বলে আশা করা হচ্ছে।

আসন্ন অধিবেশনে সংসদে উত্থাপিত ইস্যু ও বিল নিয়েও নেতাদের মধ্যে আলোচনা হবে বলে জানা গিয়েছে। এদিকে, রবিবার সকাল সাড়ে নটায় সংসদে রাজনৈতিক দলগুলির নেতাদের সাথে কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশীর একটি বৈঠক হয়। শীতকালীন অধিবেশন ২৯শে নভেম্বর শুরু হবে। ২৬টি নতুন বিল সহ ২৯শে নভেম্বর শুরু হওয়া শীতকালীন অধিবেশনের জন্য বেশ কয়েকটা অ্যাজেন্ডা নিয়েছে  বিজেপি নেতৃত্বাধীন সরকার। 

Modi to attend All party meet ahead of Parliament Winter Session  bpsb

কেন্দ্র সরকার ইঙ্গিত দিয়েছে যে তিনটি কৃষি আইন বাতিলের বিল অগ্রাধিকার ভিত্তিতে গ্রহণ করা হবে। এই সপ্তাহের শুরুতে কেন্দ্রীয় মন্ত্রিসভা বিলটি প্রত্যাহারের অনুমোদন দেওয়া হয়েছে। সরকারের এজেন্ডায় ক্রিপ্টোকারেন্সি অ্যান্ড রেগুলেশন অফ অফিশিয়াল ডিজিটাল কারেন্সি বিল, ২০২১ অন্তর্ভুক্ত রয়েছে৷ এদিকে, ভারতীয় জনতা পার্টির  সংসদীয় কার্যনির্বাহী কমিটি রবিবার সংসদ অ্যানেক্সিতে পৃথকভাবে একটি বৈঠক করবে বলে জানা গিয়েছে। 

শীতকালীন অধিবেশন শুরুর আগে রবিবার সর্বদলীয় বৈঠক অনুষ্ঠিত হবে। রাজ্যসভার চেয়ারম্যান এম ভেঙ্কাইয়া নাইডুও ফ্লোর লিডারদের বৈঠক ডেকেছেন। সরকারের আলোচ্যসূচিতে থাকা তিনটি বিলকে অর্ডিন্যান্সে নিয়ে আসা হবে। কংগ্রেস তার সাংসদদের ২৯শে নভেম্বর সংসদের উভয় কক্ষে উপস্থিত থাকতে বলে তিন লাইনের হুইপ জারি করেছে। ভারতীয় জনতা পার্টি তাদের রাজ্যসভার সাংসদদের উপস্থিত থাকতে বলে তিন লাইনের হুইপ জারি করেছে। 

ইতিমধ্যে, রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে সংসদে উত্থাপিত বিষয়গুলির উপর ঐকমত্য তৈরি করতে সোমবার সমস্ত বিরোধী দলগুলির একটি বৈঠক ডেকেছেন। শীতকালীন অধিবেশন ২৩শে ডিসেম্বর শেষ হওয়ার কথা রয়েছে। এদিকে, তৃণমূল কংগ্রেস (TMC) সূত্রের খবর সংসদে শীতকালীন অধিবেশন শুরু হওয়ার আগে ঘাসফুলের কোনও সাংসদই কংগ্রেসের (Congress) ডাকা কোনও বৈঠকে অংশ নেবে না। অধিবেশন চলাকালীনও কংগ্রেসের সঙ্গে সমন্বয়ের বিষয়ে তৃণমূল কংগ্রেস যে অনাগ্রহী তাও প্রায় স্পষ্ট করে দিয়েছে। অর্থাৎ সংসদে কংগ্রেস ও বিজেপি-র সঙ্গে সমদূরত্ব বজায় রাখতে চাইছে তৃণমূল কংগ্রেস। 

Vladimir Putin: ছয় ডিসেম্বর ভারত সফরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

International Flight : ১৫ই ডিসেম্বর থেকে শুরু হচ্ছে আন্তর্জাতিক বিমান চলাচল, ঘোষণা কেন্দ্রের

নাম প্রকাশে অনিচ্ছুক তৃণমূল কংগ্রেসের এক নেতা জানিয়েছেন আগামী ২৯ নভেম্বর কংগ্রেস নেতা মল্লাকার্জুন খাড়গের ডাকা বিরোধী দলগুলির বৈঠকে তৃণমূল কংগ্রেসের কোনও সাংসদ সম্ভবত উপস্থিত থাকবে না। বিষয়টি নিয়ে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেনি কংগ্রেস। যদিও  শুক্রবারই রাজ্যসভার বিরোধী দলের নেতা খাড়গে বলেছিলেন, তৃণমূল কংগ্রেসসহ বিরোধী রাজনৈতিক দলগুলি রাজ্যসভায় শতাব্দী প্রাচীন দলটির সঙ্গে পূর্ণ সমন্বয় করে চলবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios