Asianet News BanglaAsianet News Bangla

Vladimir Putin: ছয় ডিসেম্বর ভারত সফরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

৬ই ডিসেম্বর নয়াদিল্লিতে আনুষ্ঠানিক সফর করবেন পুতিন। ২০১৯ সালের নভেম্বর মাসে ব্রাসিলিয়ায় ব্রিকস শীর্ষ সম্মেলনের সাইড-লাইনে বৈঠকের পর এটি হবে দুই নেতার মধ্যে প্রথম মুখোমুখি বৈঠক।

Vladimir Putin to visit Delhi on Dec 6 for 21st India-Russia Annual Summit bpsb
Author
Kolkata, First Published Nov 26, 2021, 11:07 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের (Russian President Vladimir Putin) ভারত সফর (Putin to visit Delhi)। ৬ই ডিসেম্বর ভারতে আসছেন পুতিন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Prime Minister Narendra Modi) সাথে ২১তম ভারত-রাশিয়া বার্ষিক শীর্ষ সম্মেলনে (India-Russia Annual Summit) যোগ দেবেন তিনি। ৬ই ডিসেম্বর নয়াদিল্লিতে আনুষ্ঠানিক সফর করবেন পুতিন। ২০১৯ সালের নভেম্বর মাসে ব্রাসিলিয়ায় ব্রিকস শীর্ষ সম্মেলনের (BRICS Summit) সাইড-লাইনে বৈঠকের পর এটি হবে দুই নেতার মধ্যে প্রথম মুখোমুখি বৈঠক।

শেষ ভারত-রাশিয়া বার্ষিক শীর্ষ সম্মেলন ২০১৯ সালের সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী মোদীর রাশিয়ার ভ্লাদিভোস্টক সফরের সময় অনুষ্ঠিত হয়েছিল। কোভিড-১৯ মহামারীর কারণে বার্ষিক শীর্ষ সম্মেলন ২০২০ সালে স্থগিত করে দেওয়া হয়। ডিসেম্বরে শীর্ষ সম্মেলনের সময়, দুই দেশের শীর্ষনেতারা দ্বিপাক্ষিক সম্পর্কের সম্ভাবনা পর্যালোচনা করবেন এবং দুই দেশের মধ্যে কৌশলগত অংশীদারিত্ব আরও জোরদার করার উপায় নিয়ে আলোচনা করবেন। পারস্পরিক স্বার্থের আঞ্চলিক, বহুপাক্ষিক এবং আন্তর্জাতিক ইস্যুতে মত বিনিময়ের সুযোগও এই শীর্ষ সম্মেলনে থাকবে।

Vladimir Putin to visit Delhi on Dec 6 for 21st India-Russia Annual Summit bpsb

এই দুই নেতা ডিসেম্বরে শীর্ষ সম্মেলনের সময়, নেতারা রাষ্ট্র এবং দ্বিপাক্ষিক সম্পর্কের সম্ভাবনা পর্যালোচনা করবেন এবং দুই দেশের মধ্যে কৌশলগত অংশীদারিত্ব আরও জোরদার করার উপায় নিয়ে আলোচনা করবেন। পারস্পরিক স্বার্থের আঞ্চলিক, বহুপাক্ষিক এবং আন্তর্জাতিক ইস্যুতে মত বিনিময়ের সুযোগও এই শীর্ষ সম্মেলনে থাকবে। 

এই দুই নেতা G20, BRICS এবং সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের মধ্যে যৌথ কাজ সহ আন্তর্জাতিক এজেন্ডায় প্রাসঙ্গিক বিষয়গুলিতেও মত বিনিময় করবেন। এদিকে, রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভ এবং প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু ছয়ই ডিসেম্বর দুই দেশের মধ্যে উদ্বোধনী '2+2' মন্ত্রী পর্যায়ের বৈঠকের জন্য ভারত সফর করবেন বলে রাশিয়ার দূতাবাস জানিয়েছে।

ল্যাভরভ এবং শোইগু বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সাথে আলোচনা করবেন। রাশিয়া দূতাবাসের একজন মুখপাত্র বলেছেন, "৬ ডিসেম্বর, রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভ এবং প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু নয়াদিল্লিতে এস জয়শঙ্কর এবং রাজনাথ সিংয়ের সাথে আলোচনা করবেন।" মুখপাত্র আরও জানান যে এই মন্ত্রীরা এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পরিস্থিতি এবং আফগানিস্তান ও সিরিয়ার উন্নয়ন সহ মূল আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে গভীরভাবে আলোচনা করবেন।

দুই দেশ ২০১৯ সালে ফেব্রুয়ারিতে একটি আন্তঃসরকার চুক্তি করেছিল। যার পরে রাইফেলগুলি তৈরির জন্য উত্তর প্রদেশের ইন্দো-রাশিয়া রাইফেলস প্রাইভেট লিমিটেড স্থাপন করা হয়েছিল। রাইফেল তৈরির দায়িত্বে ভারতের পক্ষে থাকবে অর্ডিন্যান্স ফ্যাক্টরি বোর্ড আর রাশিয়ার দিকে থাকবে রোসোবরন এক্সপার্ট। আর্মির একজন মেজর জেনারেলকে এক্সিকিউটিভ অফিসারের দায়িত্ব দেওয়া হয়েছে। তাঁর মূল দায়িত্ব হবে রাইফেলগুলির যাতে নির্ধারিত সময়ের মধ্যে তৈরি হয়। 

Follow Us:
Download App:
  • android
  • ios