Asianet News Bangla

দেশে করোনায় মৃতের সংখ্যা ছাড়াল ৪ লক্ষ, ২৪ ঘণ্টায় কমেছে সংক্রমণ ও মৃতের সংখ্যা

  • দেশে করোনার দৈনিক সংক্রমণের গতি ফের নিম্নমুখী
  • ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৪৬ হাজার ৬১৭ জন
  • মৃত্যু হয়েছে ৮৫৩ জনের
  • দৈনিক সুস্থতার হার ৯৭.০১ শতাংশ
more than 46 thousand Fresh COVID 19 Cases In India today bmm
Author
Kolkata, First Published Jul 2, 2021, 12:42 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দেশে করোনার দৈনিক সংক্রমণের গতি ফের নিম্নমুখী। বৃহস্পতিবারের থেকে আজ সংক্রমণের মাত্রা একটু কম। গতকাল সংক্রমিতের সংখ্যা ছিল ৪৮ হাজার ৭৮৬। শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৪৬ হাজার ৬১৭ জন। এর ফলে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ৪ লক্ষ ৫৮ হাজার ২৫১।

আরও পড়ুন- IIT-র শিক্ষকের রহস্যমৃত্যু, ক্যাম্পাসের হকি মাঠের পাশ থেকে উদ্ধার পুড়ে খাক হয়ে যাওয়া দেহ

আক্রান্তের সংখ্যার সঙ্গে তাল মিলিয়ে গত ২৪ ঘণ্টায় কমেছে মৃতের সংখ্যাও। গত কয়েকদিন আগে মৃতের সংখ্যা হাজারের নিচে নেমে গিয়েছিল। কিন্তু, তারপর সংক্রমণ বাড়তে থাকার ফলে ফের মৃতের সংখ্যাও বাড়তে থাকে। ধীরে ধীরে তা ফের হাজার ছাড়িয়ে গিয়েছিল। তবে গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা ফের হাজারের নিচে নেমে গিয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, মৃত্যু হয়েছে ৮৫৩ জনের। এর ফলে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ লক্ষ ৩১২। 

আরও পড়ুন- টিকা পেলেন দশ বছর আগে মৃত ব্যক্তি, হতভম্ব পরিবার-ভ্যাকসিন নিয়ে তুমুল বিতর্ক

অ্যাক্টিভ কেস, অর্থাৎ চিকিৎসাধীন রোগীর সংখ্যা এখন ৬ লক্ষের নিচে রয়েছে। শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে দেশে চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা ৫ লক্ষ ৯ হাজার ৬৩৭। মাসখানেক আগেই এই সংখ্যাটা ছিল ৩৭ লক্ষের উপরে। 

গত ২৪ ঘণ্টায় করোনাকে জয় করে সুস্থ হয়ে উঠেছেন ৫৯ হাজার ৩৮৪ জন। ফলে দেশে এখনও পর্যন্ত মোট করোনা জয়ীর সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৯৫ লক্ষ ৪৮ হাজার ৩০২ জন। সুস্থতার হার ৯৭.০১ শতাংশ। অন্যদিকে, ইন্ডিয়ান মেডিকেল রিসার্চ কাউন্সিল বা আইসিএমআরের পরিসংখ্যান অনুযায়ী, বৃহস্পতিবার ১৮ লক্ষ ৮০ হাজার ২৬ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সব মিলিয়ে বৃহস্পতিবার পর্যন্ত ভারতে কোভিড-১৯ এর জন্য ৪১ কোটি ৪২ লক্ষ ৫১ হাজার ৫২০ জনের নমুনা পরীক্ষা হয়েছে। 

আরও পড়ুন- জম্মু কি হামলার সফট টার্গেট, ফের পাক ড্রোন দেখে গুলি চালাল বিএসএফ

তবে করোনার দ্বিতীয় ঢেউয়ের গতি নিম্নমুখী হলেও এখন উদ্বেগ বাড়াচ্ছে করোনার তৃতীয় ঢেউ। আর সেই কারণে যতটা দ্রুত সম্ভব দেশবাসীর টিকাকরণ সম্পন্ন করতে চাইছে কেন্দ্রীয় সরকার। এখনও পর্যন্ত ৩৪ কোটি ৭৬ হাজার ২৩২ জনের টিকাকরণ সম্পন্ন হয়েছে। এরই মধ্যে করোনার এক নতুন প্রজাতি ডেল্টা প্লাসের খোঁজ পেয়েছেন গবেষকরা। এই প্রজাতির মাধ্যমে ইতিমধ্যেই ব্রিটেনে সংক্রমণ ছড়াতে শুরু করে দিয়েছে। এদিকে এই মুহূর্তে ভারতের বিভিন্ন রাজ্যে করোনার সংক্রমণ কম থাকায় শুরু হয়েছে আনলক প্রক্রিয়া। এই পরিস্থিতিতে দেশবাসীকে আরও সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

Follow Us:
Download App:
  • android
  • ios