অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করার জন্য গঠিত হল একটি বিশেষ কমিটি, সিএম শিবরাজ সিং চৌহানের নির্দেশেই তৈরি হচ্ছে এটি

| Dec 02 2022, 03:12 AM IST

shivraj singh chauhan

সংক্ষিপ্ত

বাডওয়ানির এক সমাবেশে শিবরাজ সিং চৌহান বলেন, ' এবার মধ্যপ্রদেশে কেন্দ্রীভূত একটি নাগরিক কোড কার্যকর করার সময় এসে গেছে ।মধ্যপ্রদেশে এবার অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করার জন্য গঠিত হল একটি বিশেষ দল

মধ্যপ্রদেশে অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করার জন্য এক বিশেষ কমিটি গঠন করলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। এপ্রসঙ্গে তিনি বিবৃতি দিয়ে বলেন যে এখন উচিত ভারতে অভিন্ন একটি নাগরিক বিধি কার্যকর করা। তার এই বক্তব্য নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে রাজনৈতিক কাঁটাছেড়া। এই মন্তব্য কি নিতান্তই তার ব্যক্তিগত ? নাকি এর নেপথ্যে আছে গভীর কোনো রাজনৈতিক কার্যকলাপ ? খতিয়ে দেখছে নেটিজেনরা।

বৃহস্পতিবার বাডওয়ানির এক সমাবেশে শিবরাজ সিং চৌহান বলেন, ' এবার এরাজ্যে কেন্দ্রীভূত একটি নাগরিক কোড কার্যকর করার সময় এসে গেছে । এমন পরিকল্পনা বাস্তবায়ন করার উদ্দেশ্যে আমিও আমার রাজ্যে একটি বিশেষ কমিটি গঠন করেছি। যেখানে অনেকগুলি বিধির মধ্যে একটি গুরুত্বপূর্ণ বিধি হলো মধ্যপ্রদেশের নাগরিকরা প্রত্যেকেই একটি করে বিয়ে করতে পারবেন। ইউনিফর্ম সিভিল কোড অনুযায়ী ভারতীয় সংবিধানের ৪৪ নম্বর ধারাতে এই আইন অনেক আগেই প্রণোয়ন করা হয়েছিল। এবার বিশেষ এই ধারা কার্যকরী করার নির্দেশ জারি করা হলো মধ্যপ্রদেশে। এই ধারাটিতে বলা আছে যে যেকোনো জাতি ধর্ম , লিঙ্গ নির্বিশেষে প্রত্যেকটি মানুষ সরকারের কাছে সমান গুরুত্বপূর্ণ।

Subscribe to get breaking news alerts

ইউনিফর্ম সিভিল কোডে মূলত বিবাহ, বিবাহবিচ্ছেদ, দত্তক গ্রহণ এবং উত্তরাধিকারের মতো ব্যক্তিগত বিষয় সম্পর্কিত আইন প্রণয়ন করা আছে।