এবার কাশ্মীরে পা রাখতে চলেছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড। সংস্থার সোমবার চেয়ারম্যান মুকেশ অম্বানী জানালেন শীঘ্রই জম্মু ও কাশ্মীর এবং লাদাখ এই দুই কেন্দ্রশাসিত অঞ্চলে বেশ কিছু বিনিয়োগের ঘোষণা করবে। এদিন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের ৪২তম বার্ষিক সভায় তিনি আরও বলেন জম্মু ও কাশ্মীরে বিনিয়োগের জন্য তাঁর সংস্থা একটি বিশেষ টাস্ক ফোর্সও গঠন করবে।

দিন কয়েক আগেই জাতির উদ্দেশ্যে এক ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দাবি করেছিলেন ৩৭০ ধারা তুলে নেওয়ার ফলে জম্মু-কাশ্মীর ও লাদাখে বেসরকারি বিনিয়োগ শুরু হবে। প্রধানমন্ত্রী উপত্যকার উন্নয়নে সামিল হতে ভারতীয় শিল্পপতিদের এই এলাকায় বিনিয়োগ করার জন্য় অনুরোধ করেছিলেন। তিনি বিশেষ জোর দিয়েছিলেন ফিল্ম, পর্যটন, খাদজ্য প্রক্রিয়াকরণ এবং আমদানি-রপ্তানি শিল্পের উপর।  

এরপরই প্রথম সাড়া মিলল মুকেশ অম্বানীর তরফে। রিলায়েন্স সংস্থা কাশ্মীরে কোন ধরণের শিল্পে বিনিয়োগ করা কথা ভাবছে, এখন সেটাই দেখার। গত ৬ অগাস্ট কেন্দ্রীয় সরকার সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে। ফলে নিজস্ব পতাকা, নিজস্ব আইন ও নিজস্ব অধিকার-সহ জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদাও বিলুপ্ত হয়েছে। একই সঙ্গে জম্মু কাশ্মীর ও লাদাখ এই দুই কেন্দ্রশাসিত অঞ্চলে রাজ্যটিকে ভাগ করে দেওয়া হয়েছে।