Asianet News BanglaAsianet News Bangla

নৃশংস গণধর্ষণের পর চোখ খুলল মুম্বই পুলিশ, তৈরি নির্ভয়া স্কোয়াড

গণধর্ষণ এবং রড দিয়ে নির্মমভাবে অত্যাচারিত মহিলার মৃত্যুর কয়েক দিন পর নড়েচড়ে বসল পুলিশ। মুম্বই পুলিশ তৈরি করল নির্ভয়া স্কোয়াড। 

Mumbai Police sets up Nirbhaya Squad to ensure women safety bpsb
Author
Kolkata, First Published Sep 14, 2021, 5:58 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

চোর পালালে বুদ্ধি বাড়ে। সেই অবস্থা মুম্বই পুলিশের। গত সপ্তাহে মুম্বইয়ের (Mumbai) সাকিনাকা এলাকায় (Sakinaka area) গণধর্ষণ এবং রড দিয়ে নির্মমভাবে অত্যাচারিত এক মহিলার মৃত্যুর কয়েক দিন পর নড়েচড়ে বসল পুলিশ। মুম্বই পুলিশ (Mumbai Police) শহরে মহিলাদের বিরুদ্ধে অপরাধের সংখ্যা কমানোর উদ্দেশে ও নারী নিরাপত্তার বিষয়টি নজরে রাখতে তৈরি করল নির্ভয়া স্কোয়াড (Nirbhaya Squad)। 

একটি বিজ্ঞপ্তিতে মুম্বই পুলিশ জানিয়েছে মহিলাদের প্রতি সম্মান রক্ষার জন্য নির্ভয়া স্কোয়াড তৈরি করা হয়েছে। যে সমস্ত মেয়েদের বিভিন্ন প্রয়োজনে বাড়ি থেকে বের হতে হয়, তাদের সুরক্ষার কথা ভাবনা চিন্তা করেই এই স্কোয়াড তৈরি করা হচ্ছে। যাতে মুম্বই জুড়ে আর কোথাও নিরাপত্তা নিয়ে প্রশ্ন না ওঠে। 

নির্ভয়া স্কোয়াডের জন্য পাঁচটি গাইডলাইন প্রস্তুত করা হয়েছে। সেগুলি হল-

১. প্রতিটি থানায় একটি নারী নিরাপত্তা সেল স্থাপন করা উচিত।
২. প্রতিটি থানার পাঁচটি মোবাইল টহল গাড়িকে 'নির্ভয়া ফটক' বলা হবে।
৩. এসিপি বা পিআই পদমর্যাদার একজন মহিলা আধিকারিক নোডাল অফিসার হিসেবে নিযুক্ত হবেন।
৪. প্রতিটি স্কোয়াডে একজন মহিলা পিএসআই বা এএসআই পদমর্যাদার আধিকারিক, একজন মহিলা এবং একজন পুরুষ কনস্টেবল এবং একজন ড্রাইভার থাকবে।
৫.এই স্কোয়াডকে দুই দিনের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে।

সোমবার, মুম্বই পুলিশ কমিশনার হেমন্ত নাগরালে শহরে মহিলাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য বেশ কয়েকটি পদক্ষেপের ঘোষণা করেছিলেন। ব্যবস্থাগুলির মধ্যে রয়েছে সিসিটিভি ক্যামেরা বসানো, অন্ধকার এলাকাগুলোতে আলোর ব্যবস্থা করা, মার্শাল এবং মোবাইল টহল গাড়ির মাধ্যমে নজরদারি জোরদার করা।

Mumbai Police sets up Nirbhaya Squad to ensure women safety bpsb

নাগরালে পুলিশ কর্মীদের নির্দেশ দেন যে তারা তাদের এক্তিয়ারের মধ্যে থাকা নির্জন এলাকাগুলি যেন চিহ্নিত করেন ও সেখানে নজরদারি ও টহল বাড়ানোর ব্যবস্থা করে। যদি এই ধরনের স্থানগুলি সঠিকভাবে আলো বাড়নো সম্ভব না হয়, তাহলে প্রয়োজনে বিএমসির সাথে যোগাযোগ করতে হবে। কীভাবে সিসিটিভি বসানো হবে, সেজন্য সংশ্লিষ্ট সংস্থাগুলিকে প্রস্তাব জমা দেওয়ার নির্দেশও দেন পুলিশ কমিশনার। 

পাশাপাশি, শহরের সমস্ত থানাগুলিকে আগে মহিলাদের বিরুদ্ধে বা শিশু নির্যাতনের ক্ষেত্রে ধৃত অপরাধীদের একটি তালিকা প্রস্তুত করতে বলা হয়েছে এবং এই ধরনের ব্যক্তিদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে বলা হয়েছে। মহিলাদের সাথে সম্পর্কিত সমস্ত অভিযোগের কলগুলির ক্ষেত্রে দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ পুলিশ কন্ট্রোল রুমকে দেওয়া হয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios