সোমবার বিকেলে মুম্বই-এর গেটওয়ে অফ ইন্ডিয়ার কাছে জেএনইউ কাণ্ডের প্রতিবাদ জানাচ্ছিলেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা। আর সেখানেই 'ফ্রি কাশ্মীর' লেখা বিশাল পোস্টার হাতে এক মহিলার ছবি এবং ভিডিও ভাইরাল হল। একে কেন্দ্র করে আসরে নামল বিজেপি। কীভাবে এই 'বিচ্ছিন্নতাবাদী'দের বানিজ্যনগরীতে সহ্য করা হচ্ছে এই নিয়ে প্রশ্ন তুললেন তাঁরা। এরপরই মুম্বই পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে ওই মহিলার খোঁজ চলছে। তাঁকে জিজ্ঞাসাবাদ করা হবে।

কাশ্মীরের স্বাধীনতা চেয়ে সোমবার ওই মহিলা মোটা অক্ষরে একটি বিশাল পোস্টার হাতে ধরেছিলেন। তবে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে তিনি জানান, গত ছয় মাস ধরে অভূতপূর্বভাবে কাশ্মীরিদের মৌলিক মানবাধিকার খর্ব করা হচ্ছে। এই পোস্টারের মাধ্যমে তিনি সেই অধিকার ফেরানোর দাবি করছেন।

বিজেপি অবশ্য সেইসব যুক্তি শুনতে নারাজ। সুয়োগ পেয়ে মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ বর্তমান মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে-কে একহাত নিয়েছেন। তিনি বলেন এ কিসের প্রতিবাদ? জেএনইউ প্রতিবাদে 'মুক্ত কাশ্মীর'-এর স্লোগান তোলা হচ্ছে কেন সেই প্রশ্নও তোলা হয়। মুম্বই-এ শিবসেনা প্রধান কীভাবে এইসব বিচ্ছিন্নতাবাদীদের সহ্য করছেন, তাই নিয়েও প্রশ্ন তোলেন তিনি। মুখ্যমন্ত্রীর কার্যালয় থেকে ২ কিলোমিটারের মধ্যেই 'আজাদি গ্যাং মুক্ত কাশ্মীর'-এর স্লোগান তুলছে বলে তিনি উদ্ধব ঠাকরের দিকে প্রশ্ন ছুড়ে দেন, 'আপনার নাকের নিচে এই ভারতবিরোধী প্রচার কি তিনি সহ্য করবেন?'।

আরেক বিজেপি নেতা কিরিট সোমাইয়া-ও এই বহিষয় নিয়ে প্রশ্ন তুলেছেন। তাঁর অভিযোগ, শিবসেনা-কংগ্রেস-এনসিপি সরকারের সমর্থনেই জেএনইউ বিক্ষোভের নামে 'মুক্ত কাশ্মীর'-এর আন্দোলন চলছে। তিনিই পুলিশের কাছে এই নিয়ে অভিযোগ জানান।