Asianet News BanglaAsianet News Bangla

Mysterious Light: আকাশে রহস্যময় আলো নিয়ে চাঞ্চল্য উত্তর ভারত জুড়ে, ভাইরাল হল ভিডিও

শুক্রবার সন্ধ্যায়, পঞ্জাব (Punjab) এবং জম্মু ও কাশ্মীর-সহ (Jammu And Kashmir), উত্তর ভারতের বিভিন্ন রাজ্যের আকাশে দেখা গেল এক রহস্যময় আলো (Mysterious Light)। এলন মাস্কের (Elon Musk) সংস্থার তৈরি স্টারলিঙ্ক স্যাটেলাইট (Starlink Satelite) বলে সন্দেহ করা হচ্ছে, পরে প্রতিরক্ষা বাহিনীও জানিয়েছে ওটি একটি কৃত্রিম উপগ্রহ।  
 

Mysterious lights seen in sky over north Indian states, defence sources clims satellite ALB
Author
Kolkata, First Published Dec 4, 2021, 12:45 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শুক্রবার সন্ধ্যায়, পঞ্জাব (Punjab) এবং জম্মু ও কাশ্মীর-সহ (Jammu And Kashmir), উত্তর ভারতের বিভিন্ন রাজ্য থেকেই আকাশে এক রহস্যময় আলো (Mysterious Lights) দেখা গিয়েছে। যা, নিয়ে স্থানীয়দের মধ্যে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। কেউ মনে করেন, এটি কোনও ইউএফও (UFO), ভিনগ্রহীরা হানা দিচ্ছে পৃথিবীতে। আবার, সীমান্তের কাছাকাছি হওয়ায়, ওই রহস্যময় আলো কোনও পাকিস্তানি অস্ত্র (Pakistani Weapon) কিনা, সেই শঙ্কাও দেখা দিয়েছিল। কেউ কেউ অবশ্য দাবি করেছিলেন এটি সম্ভবত এলন মাস্কের (Elon Musk) সংস্থার তৈরি স্টারলিঙ্ক স্যাটেলাইট (Starlink Satelite)। পরে প্রতিরক্ষা বাহিনীর সূত্রেও নিশ্চিত করা হয়েছে ওই রহস্যময় আলো, আসলে একটি কৃত্রিম উপগ্রহ ছাড়া কিছু না।  

জানা গিয়েছে, এদিন সন্ধ্যা ৬টা ৫০ মিনিট নাগাদ পঞ্জাবের পাঠানকোট (Pathankot) এলাকার আকাশে অন্তত  পাঁচ মিনিট ধরে ওই রহস্যময় আলো দেখা যায়। ওই রহস্যময় আলো মোবাইল ক্যামেরায় বন্দি হতে বেশি সময় লাগেনি। মুহূর্তেই সেইসব ভিডিও ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। ভাইরাল হওয়া সেই ভিডিওগুলিতে (Viral Video) একটি সরলরেখায় বেশ কিছু রহস্যময় আলো মিটমিট করতে দেখা যায়। দেখলে মনে হবে, যেন আকাশের গা দিয়ে কোনও ট্রেন যাচ্ছে। তবে, অন্যান্য রহস্যময় আলোর ক্ষেত্রে যেমন আলোগুলি আকাশ জুড়ে গ্লাইড করতে থাকে, তেমনটা এই ক্ষেত্রে দেখা যায়নি। 

আরও পড়ুন - NASA DART Mission: ধাক্কা মেরে গ্রহাণুকে ছিটকে দিতে উড়ে গেল নাসার মহাকাশযান, আমরা কি বিপদে

আরও পড়ুন - টেক্সাসের টেস্ট প্যাডে স্পেশএক্স রকেটে বিস্ফোরণ, ওড়ার আগেই বিপত্তি

আরও পড়ুন - Astronauts to Use Diaper-পৃথিবীতে ফেরার পথে ভোগান্তি, ভেঙে গেছে টয়লেট, ভরসা ডায়পার

শুধু পঞ্জাব নয়, জম্মুর পুঞ্চ সেক্টর (Poonch Sector) এবং উত্তর ভারতের অন্যান্য রাজ্যের আকাশেও এই রহস্যময় আলো দেখা গিয়েছে বলে জানা গিয়েছে। পাকস্তানি অস্ত্র ভেবে সেখানে রীতিমতো আতঙ্ক ছড়িয়েছিল। খবর দেওয়া হয় ভারতীয় প্রতিরক্ষা বাহিনীকেও। অনেকেই এই ঘটনায় বিস্ময়ে হতবাক হয়ে গিয়েছিলেন। তবে, প্রতিরক্ষা সূত্র এখন নিশ্চিত করেছে যে এটি ছিল একটি স্যাটেলাইট। তবে সেটি এলন মাস্কের স্টারলিঙ্ক স্যাটেলাইটই কিনা, তা এখনও জানা যায়নি। 

দেখে নেওয়া যাক ভাইরাল ভিডিওটি - 

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, এলন মাস্কের মহাকাশ সংস্থা স্পেসএক্স (SpaceX), বৃহস্পতিবারই ফ্লোরিডার (Florida) কেপ ক্যানাভেরাল স্পেস ফোর্স স্টেশন থেকে একটি ফ্যালকন ৯ রকেটের (Falcon 9 Rocket) মাধ্যমে, ৪৮ টি স্টারলিঙ্ক ইন্টারনেট স্যাটেলাইট এবং দুটি ব্ল্যাকস্কাই স্যাটেলাইটকে পৃথিবীর কক্ষপথে পাঠিয়েছে। রকেটটির উৎক্ষেপণ সফল হয়েছে। স্পেসএক্স সংস্থা তাদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে রকেটের প্রাথমিক লঞ্চ পর্বের একটি ভিডিওও পোস্ট করেছে। ফ্যালকন ৯ রকেটগুলি আংশিকভাবে পুনঃব্যবহারযোগ্য। স্পেসএক্সের স্টারলিঙ্ক স্যাটেলাইটগুলি, তাদের পরীক্ষামূলক প্রোগ্রামের অংশগ্রহণকারী বিভিন্ন দেশের প্রত্যন্ত অঞ্চলে কম জোরের ইন্টারনেট কভারেজ দেয়। 

Mysterious lights seen in sky over north Indian states, defence sources clims satellite ALB

২০১৯ সালে আকাশে দেখা যাওয়া স্টারলিঙ্ক স্যাটেলাইট

চলতি বছরের জুন মাসেই, গুজরাটের (Gujarat) জুনাগড়, উপলেটা এবং সৌরাষ্ট্রের আশেপাশের অঞ্চলে রাতের আকাশে রহস্যময় আলো জ্বলতে দেখা গিয়েছিল। ওই আলো নিয়ে অজানা উড়ন্ত বস্তুর বা ইউএফও (UFO) জল্পনা শুরু হয়েছিল। সেইক্ষেত্রেও গুজরাট কাউন্সিল অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির (GUJCOST) উপদেষ্টা নরোত্তম সাহু ইউএফও তত্ত্ব খারিজ করে জানিয়েছিলেন, ওই আলো সম্ভবত পৃথিবীর নিম্ন কক্ষপথ দিয়ে যাওয়া কোনও উপগ্রহ। তবে, রাজকোট জেলার আপলেটা শহরের মানুষ জানিয়েছিলেন, একটি বিকট শব্দের পর বেশ কিছু জ্বলন্ত বস্তুকে আকাশ থেকে মাটিতে পড়তে দেখা গিয়েছিল। কিন্তু, মাটিতে নেমে আসার আগেই সেগুলি জ্বলে যাচ্ছিল।

Follow Us:
Download App:
  • android
  • ios